অ্যাকসেসিবিলিটি লিংক

কৌশলগত সম্পর্ক গড়ে তুলতে কাজ করবে বাংলাদেশ ও জাপান


টোকিওতে জাপানের পররাষ্ট্র বিষয়ক সিনিয়র উপমন্ত্রী শিজিও ইয়ামাদার সঙ্গে বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।
টোকিওতে জাপানের পররাষ্ট্র বিষয়ক সিনিয়র উপমন্ত্রী শিজিও ইয়ামাদার সঙ্গে বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

বাংলাদেশ ও জাপান, বিদ্যমান চমৎকার সম্পর্ক-কে আরো জোরদার করতে এবং একটি কৌশলগত সম্পর্ক গড়ে তোলার লক্ষ্যে কাজ করতে সম্মত হয়েছে। মঙ্গলবার (২৮ ফেব্রয়ারি) টোকিওতে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, জাপানের পররাষ্ট্র বিষয়ক সিনিয়র উপমন্ত্রী শিজিও ইয়ামাদার সঙ্গে বৈঠক করেন। এই বৈঠক, দ্বিপক্ষীয় সম্পর্ক, আঞ্চলিক ও বৈশ্বিক সমস্যা নিয়ে আলোচনার জন্য নিয়মিত ফরেন অফিস কনসালটেশনের (এফওসি) অংশ।

বৈঠকে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও টোকিওতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পিত জাপান সফর চূড়ান্ত করতে ঢাকা ও টোকিওর কর্মকর্তারা কাজ করছেন। উভয় পক্ষই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭৩ সালে ঐতিহাসিক জাপান সফরের কথা স্মরণ করেন। তারা উল্লেখ করেন যে ঐ সফর দ্বিপক্ষীয় সম্পর্ককে সুদৃঢ় করেছিল।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ এর উন্নয়ন পরিকল্পনা ও কাঠামোগত পদ্ধতির প্রশংসা করেছে জাপান। উভয় পক্ষ বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, আইসিটি ও উচ্চ প্রযুক্তির শিল্প, সমুদ্র অর্থনীতি, স্বাস্থ্য, মানবসম্পদ উন্নয়ন, সামুদ্রিক নিরাপত্তায় সক্ষমতা বৃদ্ধি, দুর্যোগ ব্যবস্থাপনা এবং প্রতিরক্ষা সহযোগিতার ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে আলোচনা করেন।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ আগামী দিনে কানেক্টিভিটি উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেন। তিনি মাতারবাড়ি, মেট্রোরেল এবং হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালসহ বাংলাদেশের উন্নয়ন প্রকল্পে জাপানের সম্পৃক্ততার প্রশংসা করেন।

জাপানের সিনিয়র ডেপুটি মিনিস্টার মহামারী এবং বৈশ্বিক অর্থনৈতিক মন্দা সত্ত্বেও বাংলাদেশের প্রবৃদ্ধির প্রশংসা করেন।বাংলাদেশের পররাষ্ট্র সচিব জাপানের পক্ষ থেকে কোভিড-সম্পর্কিত সহায়তা করার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

জাপানের সিনিয়র ডেপুটি মিনিস্টার আশ্বস্ত করেন যে, কানেকটিভিটি সংক্রান্ত বাংলাদেশের সকল উন্নয়ন প্রকল্পে সহযোগিতা অব্যাহত রাখবে জাপান। ঢাকার অদূরে, আড়াইহাজারে বাংলাদেশ স্পেশাল ইকোনমিক জোন ও মেট্রোরেলের প্রথম ধাপের উদ্বোধন হওয়ায় উভয় পক্ষই সন্তোষ প্রকাশ করেছে।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব চলতি বছরেই টোকিওতে বিমানের ফ্লাইট পুনরায় চালু করার পরিকল্পনার মূল্যায়ন করেন।জাপানের উপমন্ত্রী ইয়ামাদা এই ধারণাটিকে স্বাগত জানিয়ে বলেন, প্রস্তাবিত এয়ার-লিঙ্কটি বৃহত্তর জনগণের সঙ্গে যোগাযোগ এবং ব্যবসার প্রচারে সহায়তা করবে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের তাদের পৈতৃক ভূমিতে দ্রুত প্রত্যাবাসনের ওপর জোর দিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব। জাপানের পক্ষ থেকে বলা হয়েছে, তারা এ ব্যাপারে বাংলাদেশকে তাদের সহায়তা অব্যাহত রাখবে।

XS
SM
MD
LG