অ্যাকসেসিবিলিটি লিংক

আহমদিয়া সংশ্লিষ্ট সংঘর্ষ: থমথমে পঞ্চগড়ে সতর্কাবস্থায় আইনশৃঙ্খলা বাহিনী


পঞ্চগড় শহরে কাদিয়ানি বা আহমদিয়া মতাবলম্বীদের সালানা জলসা বন্ধের দাবিতে মুসল্লি ও পুলিশের সংঘর্ষে দুইজন নিহত ও অন্তত ৫০ জন আহত হয়। শুক্রবার, মার্চ ৩, ২০২৩।
পঞ্চগড় শহরে কাদিয়ানি বা আহমদিয়া মতাবলম্বীদের সালানা জলসা বন্ধের দাবিতে মুসল্লি ও পুলিশের সংঘর্ষে দুইজন নিহত ও অন্তত ৫০ জন আহত হয়। শুক্রবার, মার্চ ৩, ২০২৩।

বাংলাদেশের পঞ্চগড়ে আহমদিয়া মতে বিশ্বাসীদের ধর্মীয় অনুষ্ঠানকে কেন্দ্র করে সংগঠিত সহিংসতায় দুইজন নিহত ও শত শত আহত হওয়ার একদিন পর, শনিবার (৪মার্চ) জেলার সদর উপজেলায় টহল দিচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সহ অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা ভবিষ্যত অনাকাঙ্খিত ঘটনা এড়াতে সতর্কাবস্থায় রয়েছে। পুরো এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল লতিফ মিয়া জানান, পরবর্তী বিশৃঙ্খলা এড়াতে বিভিন্ন পয়েন্টে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে।

এদিকে, শনিবার দুপুর ১টার দিকে, স্বজনদের অনুরোধের প্রেক্ষিতে ময়নাতদন্ত ছাড়াই নিহতদের মরদেহ তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। নিরাপত্তা জোরদার করা হয়েছে উল্লেখ করে ওসি বলেন, “আহমদিয়া সম্প্রদায়, তাদের গ্রামে সালানা জলসা বিষয়ে সংবাদ সম্মেলন করবে বলে জানিয়েছে।” এ ঘটনায় এখন পর্যন্ত কোনো মামলা হয়নি বা কাউকে গ্রেপ্তার করা হয়নি বলে জানান ভারপ্রাপ্ত কর্মকর্তা।

শুক্রবার রাতে অনুষ্ঠানটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত করার পর, আহমদিয়া সম্প্রদায় তাদের নির্ধারিত অনুষ্ঠানে যোগ দিতে গ্রামে জড়ো হয়েছিল। শনিবার সকালে তাদের নিজ নিজ গন্তব্যে ফিরে যেতে দেখা গেছে।

শুক্রবার পঞ্চগড় শহরে কাদিয়ানি বা আহমদিয়া মতাবলম্বীদের সালানা জলসা বন্ধের দাবিতে মুসল্লি ও পুলিশের সংঘর্ষে দুইজন নিহত ও অন্তত ৫০ জন আহত হয়। এর আগে, জুমার নামাজ শেষে পঞ্চগড় পৌর এলাকার কয়েকটি মসজিদ থেকে মুসল্লিরা জড়ো হয়ে বিক্ষোভ শুরু করে।

এরপর তারা পঞ্চগড় শহরে গিয়ে বিক্ষোভ করে এবং আহমদ নগর এলাকায় কাদিয়ানি জলসার দিকে মিছিল নিয়ে অগ্রসর হয়। পঞ্চগড় চৌরঙ্গী মোড়ে পুলিশ মিছিলে বাধা দিলে, বিক্ষোভকারীরা নগরীর সিনেমা হল রোড এলাকায় পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। একপর্যায়ে পিছু হটতে হয় পুলিশকে। আহমেদ নগরে অবস্থিত কাদিয়ানিদের প্রায় ২০টি বাড়ি লুট করে বিক্ষোভকারীরা।

XS
SM
MD
LG