অ্যাকসেসিবিলিটি লিংক

ডেসটিনি মামলা: সাবেক সেনাপ্রধান হারুনের জামিন বাড়লো ১ বছর


বাংলাদেশের হাইকোর্ট। (ফাইল ছবি)
বাংলাদেশের হাইকোর্ট। (ফাইল ছবি)

অর্থ আত্মসাৎ ও পাচারের মামলায় নিম্ন আদালতে চার বছরের সাজাপ্রাপ্ত, বাংলাদেশের সাবেক সেনাপ্রধান ডেসটিনির প্রেসিডেন্ট হারুন-অর-রশীদের জামিনের মেয়াদ আরো এক বছর বাড়িয়েছেন হাইকোর্ট।একই সঙ্গে দণ্ড থেকে খালাস চেয়ে হারুনের করা আপিল এক বছর পর শুনানির জন্য ধার্য করেছেন আদালত।

জামিনের মেয়াদ বৃদ্ধির আবেদন শুনে রবিবার (৫ মার্চ) বিচারপতি মো.নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

এর আগে গত বছরের ৩০ আগস্ট এ মামলায়, হারুন-অর-রশিদকে ছয় মাসের জামিন দেন হাইকোর্ট।একইসঙ্গে সাজার বিরুদ্ধে আপিল শুনানির জন্য তিন মাসের মধ্যে পেপারবুক প্রস্তুত করতে নির্দেশ দেন। পরে আপিল বিভাগও তার জামিন বহাল রাখেন।

ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির অর্থ আত্মসাৎ ও পাচারের অভিযোগে করা ঐ মামলায় গত বছরের ১২ মে রায় দেন ঢাকার বিশেষ জজ আদালত-৪-এর বিচারক। রায়ে ডেসটিনি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রফিকুল আমীন ও কোম্পানির প্রেসিডেন্ট সাবেক সেনাপ্রধান এম হারুন-অর-রশিদসহ ৪৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডের পাশাপাশি অর্থদণ্ড দেওয়া হয়। স্বাধীনতা যুদ্ধে অবদানের কথা বিবেচনায় নিয়ে আদালত হারুন-অর-রশিদকে সাজা কমিয়ে চার বছরের দণ্ডদেন বলে রায়ে উল্লেখ করা হয়।

ঢাকার চতুর্থ বিশেষ জজ আদালতের বিচারক শেখ নাজমুল আলম তার রায়ে, ৪৬ অভিযুক্ত ব্যক্তির সকলকে দোষী সাব্যস্ত করে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়ার পাশাপাশি দুই হাজার ৩০০ কোটি টাকা জরিমানা করেন।ঐ সাজা থেকে খালাস চেয়ে হাইকোর্টে আপিল করেনএম হারুন-অর-রশিদ। একই সঙ্গে তিনি জামিনের আবেদন জানান।

গত বছরের ৯ জুন হাইকোর্টের একই বেঞ্চ সাবেক সেনাপ্রধান প্রেসিডেন্ট হারুন-অর-রশিদের জামিন আবেদন খারিজ করে দেন। একই সঙ্গে নিম্ন আদালত থেকে তার মামলার নথি তলব করেন।

ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি ও ডেসটিনি ট্রি প্ল্যান্টেশন লিমিটেডের নামে বিনিয়োগকারীদের কাছ থেকে টাকা নিয়ে তা আত্মসাৎ ও পাচারের অভিযোগে ২০১২ সালের ৩১ জুলাই রফিকুলসহ ডেসটিনির কর্মকর্তাদের বিরুদ্ধে পৃথক দুটি মামলা হয়। রাজধানী ঢাকার কলাবাগান থানায় এ মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

XS
SM
MD
LG