অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের ভাষণ-মিডিয়া আলোচনা সম্প্রচার নিষিদ্ধ করা হয়েছে


করাচিতে জিও নিউজ টেলিভিশন চ্যানেলের কন্ট্রোল রুমে কাজ করছেন এক কর্মী। ( ১১ এপ্রিল, ২০১৮)
করাচিতে জিও নিউজ টেলিভিশন চ্যানেলের কন্ট্রোল রুমে কাজ করছেন এক কর্মী। ( ১১ এপ্রিল, ২০১৮)

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বক্তৃতা ও সংবাদ সম্মেলন সম্প্রচারের ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এই আদেশ অমান্য করায় মূলধারার একটি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলকে ত্বরিত স্থগিত করা হয়েছে।

রবিবার রাতে আরোপিত এই বিধিনিষেধকে দেশের বাকস্বাধীনতা এবং স্বাধীন গণমাধ্যমের ওপর আক্রমণ হিসেবে আখ্যায়িত করে সমালোচকরা এর তীব্র নিন্দা জানিয়েছেন এবং সরকারের কাছে এগুলো অপসারণের দাবি জানিয়েছেন।

পাকিস্তানের রাষ্ট্রীয় মালিকানাধীন পাকিস্তান ইলেকট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটি সমস্ত স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলকে অবিলম্বে ইমরান খানের "লাইভ এবং রেকর্ড করা" বক্তৃতা এবং মিডিয়া আলোচনা প্রদর্শন বন্ধ করার নির্দেশ দিয়েছে, অন্যথায় তাদের লাইসেন্স বাতিল করা হবে।


লাহোরে নিজ বাসভবনের বাইরে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সমর্থকদের উদ্দেশে দেয়া ভাষণে ৭০ বছর বয়সী ইমরান খান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলেন। এর কয়েক ঘন্টার মধ্যেই ঐ নিষেধাজ্ঞা জারি করা হয়।


রবিবার টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত ভাষণে ক্রিকেট তারকা থেকে রাজনীতিবিদ হয়ে ওঠা ইমরান আবারও পাকিস্তানের শক্তিশালী সামরিক বাহিনী এবং দেশটির সদ্য অবসরপ্রাপ্ত প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার বিরুদ্ধে দুর্নীতির মামলায় ক্ষমতাসীন শাসকদের রক্ষা করার অভিযোগ তোলেন। তিনি দেশটির গোয়েন্দা সংস্থার একজন অজ্ঞাতনামা কর্মকর্তার বিরুদ্ধে পিটিআই নেতা ও সামাজিক যোগাযোগ মাধ্যমের কর্মীদের ওপর দমন-পীড়ন চালানোর অভিযোগ করেন।

মিডিয়া নিয়ন্ত্রক সংস্থা তার নির্দেশনায় দাবি করে, খান "রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এবং কর্মকর্তাদের বিরুদ্ধে উস্কানিমূলক বক্তব্যের মাধ্যমে ভিত্তিহীন অভিযোগ করছেন এবং বিদ্বেষমূলক বক্তব্য ছড়াচ্ছেন।“

এর কয়েক ঘণ্টা পর নিষেধাজ্ঞার আদেশ "ইচ্ছাকৃতভাবে অমান্য" করে ইমরান খানের ভাষণের ক্লিপ সম্প্রচারের দায়ে এআরওয়াই নিউজ চ্যানেলের লাইসেন্স স্থগিত করে কর্তৃপক্ষ।

পাকিস্তানের স্বাধীন মানবাধিকার কমিশন রবিবার এক বিবৃতিতে বলেছে, পিটিআই প্রধানের ভাষণ নিষিদ্ধ করার সর্বশেষ সিদ্ধান্তের “নিন্দা” জানাচ্ছে তারা।

XS
SM
MD
LG