অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে তালিবান দখলের পর থেকে চাকরি হারাচ্ছে নারীরাঃ আইএলও


কাবুলের একটি কারখানায় ঐতিহ্যবাহী আফগান কার্পেট বুনছেন এক নারী। ( ৬ মার্চ, ২০২৩ )
কাবুলের একটি কারখানায় ঐতিহ্যবাহী আফগান কার্পেট বুনছেন এক নারী। ( ৬ মার্চ, ২০২৩ )

আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) মঙ্গলবার বলেছে, তা্লিবান যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান দখলের পর থেকে সেখানে নারীদের কর্মসংস্থানের হার অনেক কমে গেছে।

আইএলও একটি নতুন প্রতিবেদনে বলছে, নারীদের ক্রিয়াকলাপ এবং তাদের কাজ করার ক্ষমতার উপর তালিবান বিধিনিষেধ এই হ্রাসে অবদান রেখেছে। এতে বলা হয়, জাতীয় ও আন্তর্জাতিক বেসরকারি সংস্থায় নারীদের কাজ করা থেকে বিরত রাখার সাম্প্রতিক আদেশে, পরিস্থিতি আরও খারাপ হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে,”২০২১ সালের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় ২০২২ সালের চতুর্থ প্রান্তিকে নারী কর্মসংস্থান ২৫ শতাংশ কম ছিল বলে অনুমান করা হচ্ছে। একই সময়ে পুরুষদের কর্মসংস্থানের হার সাত শতাংশ কমেছে।”

দুই দশকের যুদ্ধের পর ২০২১ সালের আগস্টে, আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র ও নেটোর সৈন্য প্রত্যাহারের পর তালিবান পুনরায় ক্ষমতা দখল করে।

প্রকৃতপক্ষে নেতারা তখন থেকে ইসলামী আইন বা শরিয়া আইনের কঠোর প্রয়োগ করেছে। তারা বেশিরভাগ আফগান মহিলাদের কর্মক্ষেত্রে নিষিদ্ধ করে , দরিদ্র দেশটিতে ষষ্ঠ শ্রেণির পরে নারীশিক্ষা নিষিদ্ধ করে।

আফগানিস্তানে আইএলও'র জ্যেষ্ঠ সমন্বয়ক রামিন বেহজাদ বলেন, “মেয়ে ও নারীদের ওপর বিধিনিষেধ তাদের শিক্ষা ও শ্রমবাজারের সম্ভাবনার ওপর মারাত্মক প্রভাব ফেলছে।“

বেহজাদ বলেন, “সকল তরুণ নারী ও পুরুষের জন্য মানসম্মত শিক্ষা ও প্রশিক্ষণের পাশাপাশি শালীন ও উৎপাদনশীল কর্মসংস্থানের সমান সুযোগ নিশ্চিত করা আফগান অর্থনীতি ও সমাজের ভবিষ্যতের জন্য একটি মূল চ্যালেঞ্জ ও অগ্রাধিকার হয়ে উঠছে।“

আইএলও'র প্রতিবেদনে বলা হয়, ১৫ থেকে ২৪ বছর বয়সী আফগানদের মধ্যে কর্মসংস্থান ২৫ শতাংশ হ্রাস পেয়েছে। এতে বলা হয়, যুবতী নারীদের ওপর বিধিনিষেধ তরুণদের ওপর এই সংকটের অসামঞ্জস্যপূর্ণ ও বিধ্বংসী প্রভাবকে আরও বাড়িয়ে তুলেছে।

বছরের পর বছর ধরে চলা যুদ্ধ, দীর্ঘস্থায়ী খরা, কঠোর অর্থনৈতিক পরিস্থিতি এবং চ্যালেঞ্জিং শ্রমবাজারের কারণে আফগানিস্তান একটি মানবিক সংকটের সম্মুখীন হচ্ছে।

আন্তর্জাতিক সম্প্রদায় তালিবানকে আফগানিস্তানের বৈধ শাসক হিসেবে স্বীকৃতি দিতে অস্বীকৃতি জানিয়েছে। কূটনৈতিক সম্পর্ক স্থাপনের আগে কট্টরপন্থী নেতৃত্বকে মানবাধিকার সমুন্নত রাখতে এবং সন্ত্রাসী গোষ্ঠীগুলোর সঙ্গে সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়েছে তারা।

XS
SM
MD
LG