অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনে অন্তত ৬ জন নিহত


২০২৩ সালের ৯ মার্চ লেভিভ থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে ইউক্রেনের ভেলিকা ভিলশানিতসিয়া গ্রামে রাশিয়ার হামলার পরে লোকজন একটি বাড়ির ধ্বংসাবশেষ অনুসন্ধান করছে।
২০২৩ সালের ৯ মার্চ লেভিভ থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে ইউক্রেনের ভেলিকা ভিলশানিতসিয়া গ্রামে রাশিয়ার হামলার পরে লোকজন একটি বাড়ির ধ্বংসাবশেষ অনুসন্ধান করছে।

ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, বৃহস্পতিবার দেশটির একাধিক স্থানে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ছয়জন নিহত হয়েছে।

ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, তারা রাশিয়া যে ৮১টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল তার মধ্যে ৩৪টি এবং ইরানের তৈরি রাশিয়ার ব্যবহৃত চারটি ড্রোন ভূপাতিত করেছে।

বৃহস্পতিবারের হামলা জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয়।

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার মহাপরিচালক রাফায়েল গ্রোসি জরুরি পদক্ষেপের আহ্বান জানিয়েছেন। এক বছরের বেশি আগে রাশিয়ার ইউক্রেন আক্রমণ শুরু হওয়ার পর থেকে জাপোরিঝিয়া প্ল্যান্টের বিদ্যুৎ সরবরাহ ষষ্ঠবারের মতো বন্ধ করা হয়েছে।

এর আগে বুধবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ইউক্রেনে রাশিয়ার বছরব্যাপী আগ্রাসনকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন হিসেবে আখ্যায়িত করেছেন। তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির সাথে আলোচনার জন্য কিয়েভ যান।

তিনি রাশিয়ার সম্মতিতে কৃষ্ণ সাগর দিয়ে ইউক্রেনীয় শস্যের চালান অব্যাহত রাখার আহ্বান জানান। তিনি বলেন, গত জুলাই থেকে ইউক্রেনের বন্দর থেকে ২ কোটি ৩০ লাখ টন শস্য রপ্তানি করা হয়েছে। এর বেশিরভাগ অংশই দরিদ্র দেশগুলোতে পাঠানো হয়েছে। কিন্তু নতুন একটি চুক্তি অনুপস্থিত রয়েছে। বিদ্যমান চুক্তির মেয়াদ ১৮ মার্চ শেষ হতে চলেছে।

গুতেরেস বলেছেন, শস্য রপ্তানি “খাদ্যের বৈশ্বিক মূল্য কমাতে অবদান রেখেছে এবং জনগণকে ব্যাপক স্বস্তি দিয়েছে, যারা এই যুদ্ধের জন্য বিশেষ করে উন্নয়নশীল বিশ্বে উচ্চ মূল্য পরিশোধ করছে। প্রকৃতপক্ষে খাদ্য এবং কৃষি সংস্থার খাদ্য মূল্য গত বছরের তুলনায় প্রায় ২০ শতাংশ কমেছে।”

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG