অ্যাকসেসিবিলিটি লিংক

প্রযুক্তিশিক্ষা সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় সহায়তা করবে:ফজিলাতুন নেসা ইন্দিরা


জাতিসংঘ সদর দপ্তরে কমিশন অন দ্য স্ট্যাটাস অফ উইমেনের (সিডো) ৬৭ তম চলমান অধিবেশনের সাধারণ বিতর্কে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা
জাতিসংঘ সদর দপ্তরে কমিশন অন দ্য স্ট্যাটাস অফ উইমেনের (সিডো) ৬৭ তম চলমান অধিবেশনের সাধারণ বিতর্কে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা

বাংলাদেশের মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন যে স্মার্ট বাংলাদেশ-এর ধারণা, প্রযুক্তিনির্ভর সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় সহায়তা করবে। তিনি প্রযুক্তিগত শিক্ষাগ্রহণের ক্ষেত্রে নারীরা যেসব প্রতিবন্ধকতার মুখে পড়েন, সেগুলো দূর করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের ওপর জোর দেন।

বৃহস্পতিবার (৯ মার্চ) নিউইয়র্ক-এ, জাতিসংঘ সদর দপ্তরে কমিশন অন দ্য স্ট্যাটাস অফ উইমেনের (সিডো) ৬৭ তম চলমান অধিবেশনের সাধারণ বিতর্কে এ কথা বলেন তিনি।

ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি 'স্মার্ট বাংলাদেশ' নামে একটি দূরদর্শী অভিযাত্রা শুরু করেছেন। এই কর্মসূচি তথ্য-প্রযুক্তি খাতে নারীদের সমান অংশগ্রহণ নিশ্চিতকরণের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধ দেশে রূপান্তরের স্বপ্ন বাস্তবায়নে সহায়তা করবে।”

সিডো ও বেইজিং প্ল্যাটফর্ম ফর অ্যাকশন-এর প্রতি বাংলাদেশের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে বাংলাদেশের প্রতিমন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ সরকার নারীর ক্ষমতায়নের জন্য বেশ কয়েকটি অত্যন্ত কার্যকর প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করেছে।” এরমধ্যে রয়েছে; তৃণমূল পর্যায়ে গ্রামীণ নারী উদ্যোক্তাদের সম্ভাবনাকে কাজে লাগাতে প্রায় পাঁচ হাজার ডিজিটাল সেন্টার প্রতিষ্ঠা; বাংলাদেশের অধিকাংশ জেলায় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন, কারিগরি ও ভোকেশনাল ইনস্টিটিউট প্রতিষ্ঠা; প্রান্তিক নারীদের ডিজিটাল আর্থিক সেবার জন্য নারী নেতৃত্বাধীন এজেন্ট নেটওয়ার্ক 'সাথী' প্রবর্তন।

ফজিলাতুন নেসা ইন্দিরা, নারীর ক্ষমতায়নের জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগত উদ্ভাবন ও প্রযুক্তিগত শিক্ষাগ্রহণের ক্ষেত্রে মূল প্রতিবন্ধকতাগুলো চিহ্নিত করেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের ওপর জোর দেন। এছাড়া, তথ্য-প্রযুক্তি খাতে লিঙ্গ সমতা নিশ্চিত করতে সক্ষমতা বৃদ্ধি ও প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে আন্তর্জাতিক সহযোগিতা আরো জোরদার করার আহ্বান জানান তিনি।সাধারণ বিতর্কের আগে, বাংলাদেশের মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী আফগান নারী ও মানবাধিকারবিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ দূত রিনা আমিরির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন।

XS
SM
MD
LG