অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ কোরিয়ায় পরিচালিত ছায়া হামলায় উত্তর কোরীয় সৈন্যদের মহড়া তত্ত্বাবধান করলেন কিম


২০২৩ সালের ১০ মার্চ একটি টিভি নিউজ প্রোগ্রামে দক্ষিণ কোরিয়ার সোওল রেলওয়ে স্টেশনে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের একটি চিত্র দেখা যাচ্ছে।
২০২৩ সালের ১০ মার্চ একটি টিভি নিউজ প্রোগ্রামে দক্ষিণ কোরিয়ার সোওল রেলওয়ে স্টেশনে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের একটি চিত্র দেখা যাচ্ছে।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন, দক্ষিণ কোরিয়ার একটি বিমানঘাঁটিতে পরিচালিত ছায়া হামলায় (সিমুলেটিং অ্যাটাক), গোলন্দাজ-মহড়ার তত্ত্বাবধান করেছেন। এ সময় তিনি শত্রুদের “উন্মত্ত যুদ্ধের প্রস্তুতিমূলক পদক্ষেপের” জবাব দেওয়ার জন্য তার সৈন্যদের প্রস্তুত থাকতে আহ্বান জানান। দৃশ্যত তিনি দক্ষিণ কোরিয়াকে সাথে নিয়ে যুক্তরাষ্ট্রের একটি বড় পরিসরের সামরিক মহড়ার পরিকল্পনার কথা উল্লেখ করেছেন।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী, পশ্চিম উপকূলীয় শহর নামপোর কাছের একটি স্থান থেকে সমুদ্রের দিকে অন্তত একটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।এটি দক্ষিণ কোরিয়ার সামরকি বাহিনী চিহ্নিত করারা একদিন পর, উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম শুক্রবার এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করে।এই অঞ্চল থেকে আরো ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হতে পারে কি না, সে বিষয় বিশ্লেষন করছেন দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ।

দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র এই মাসে, কিমের পারমাণবিক অস্ত্রসম্ভার থেকে সৃষ্ট ক্রমবর্ধমান হুমকি মোকাবেলায় তাদের বৃহত্তম যৌথ সামরিক প্রশিক্ষণ অনুশীলনের জন্য প্রস্তুতি নিচ্ছে।উত্তর কোরিয়ার ওপর আরোপিত ব্যাপক অর্থনৈতিক নিষেধাজ্ঞা এবং মহামারী সংশ্লিষ্ট অসুবিধা সত্ত্বেও, কিম ব্যাপক হারে পারমাণবিক অস্ত্র সম্ভার সম্প্রসারিত করছেন।

পিয়ংইয়ং-এর রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি বলেছে, কিম তার সৈন্যদেরকে উত্তর কোরিয়ার শত্রুদের সামরিক পদক্ষেপের প্রতি “অপ্রতিরোধ্যভাবে প্রতিক্রিয়া জানাতে এবং তা প্রতিরোধ করার” জন্য প্রস্তুত থাকতে আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, শত্রুরা “ সর্বাত্মক উম্মত্ত যুদ্ধের প্রস্তুতি” নিয়ে এগিয়ে আসছে।

বৃহস্পতিবারের মহড়ায় কী ধরনের অস্ত্র ব্যবহার করা হয়েছে বা কয়টি রকেট নিক্ষেপ করা হয়েছে, তা প্রতিবেদনে উল্লেখ করা হয়নি। দক্ষিণ কোরিয়াকে লক্ষ্য করে উত্তর কোরিয়ার তৈরি করা কিছু নতুন স্বল্পপাল্লার অস্ত্রের মধ্যে রয়েছে একাধিক রকেট নিক্ষেপে সক্ষম বড় আকারের লঞ্চার। বিশেষজ্ঞরা বলেছেন, এগুলো আর্টিলারি এবং ব্যালিস্টিক মিসাইল ব্যবস্থার মিশেলে তৈরি।

XS
SM
MD
LG