অ্যাকসেসিবিলিটি লিংক

অস্কার-রজনীর বড় বিজেতা 'এভরিথিং এভরিওয়্যার অল অ্যাট ওয়ান্স'


অস্কার ২০২৩
অস্কার ২০২৩

অস্কার-রজনীর বড় বিজেতা 'এভরিথিং এভরিওয়্যার অল অ্যাট ওয়ান্স'

সাতটি পুরস্কার হস্তগত করে অস্কার মঞ্চের বড় বিজেতা সিন্ডারেলা। হলিউডের মহা-রাত্রির যবনিকা পতন হল সিন্ডারেলার সেরা ছবির পুরস্কার জয়ের মধ্য দিয়ে। ১১টি বিভাগে মনোনয়ন পাওয়া ড্যানিয়েলদ্বয়ের এই ছবি তুলে নিল সেরা অভিনেত্রী, সেরা সহ-অভিনেতা, সেরা সহ-অভিনেত্রী, সেরা পরিচালক, সেরা মৌলিক চিত্রনাট্য ও সেরা চলচ্চিত্র সম্পাদনার পুরস্কার।

ইয়োর ঐতিহাসিক জয়

মিশেল ইয়োর কাছে এ ছিল একটা অস্কার।

এশীয় নারীদের কাছে, এ ছিল ইতিহাস।

প্রথম এশীয় নারী হিসেবে সেরা অভিনেত্রীর পুরস্কার লাভ করলেন ইয়ো (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স)।

ব্রেন্ডন ফ্রেজার ছিলেন 'দ্য হোয়েল'... তিনি এখন বিজয়ী

ফ্রেজারের যাত্রা সম্পূর্ণ হল। জীবনের সেরা অভিনয়ের পর তিনি এখন একজন অস্কারজয়ী। রবিবার, অস্কারের মঞ্চে 'দ্য হোয়েলে'র জন্য সেরা অভিনেতার পুরস্কার জিতলেন ফ্রেজার। তার নাম যখন ঘোষণা করা হয় তখন ডলবি প্রেক্ষাগৃহ উচ্ছ্বল হয়ে উঠেছিল যেন এই রজনীর অন্যতম মুখর অভিবাদন।

ড্যানিয়েলদের সেরা পরিচালকের অস্কার

সেরা পরিচালকের পুরস্কার জয় করে ড্যানিয়েল কোয়ান এবং ড্যানিয়েল শেইনার্ট এই অ্যাওয়ার্ড মরসুমে ছিনিয়ে নিলেন আরেকটি অস্কার। সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগে অস্কার ছিনিয়ে নিয়েছেন ড্যানিয়েলরা।

স্মরণে

'ইন মেমোরিয়াম' বিভাগে উপস্থাপন করতে গিয়ে গলা ধরে আসে জন ট্রাভোল্টার। লেনি ক্রাভিতজের লাইভ পারফর্মেন্সের গান বাজছিল নেপথ্যে।

কোনও নির্দিষ্ট নাম উল্লেখ না করে তিনি তাঁদের কথা বলেন "যাদের কাছে আমরা অসহায়ভাবে মন সঁপে দিয়েছি।" ট্রাভোল্টা তার 'গ্রিজ' ছবির সহ-তারকা অলিভিয়া নিউটন-জনের কথা স্পষ্টভাবে বলেন। অলিভিয়া গত আগস্টে প্রয়াত হয়েছেন এবং তার নামই প্রথমে দেখানো হয়েছে।

মেকআপবিহীন পারফর্মেন্স লেডি গাগার

আপনারা মনে করতে পারেন, 'হোল্ড মাই হ্যান্ড' গান পরিবেশনের সময় লেডি গাগার মেকআপ বিহীন মুখ, ফাটা জিন্স-টি-শার্ট অবতারের কারণ হল, এ একেবারে শেষ মুহূর্তের প্রস্তুতি। আর যাই হোক, প্রযোজকরা মাত্র কয়েকদিন আগে বলেছিলেন যে, 'টপ গান: মাভেরিক' ছবি থেকে মনোনীত সেরা মৌলিক গান তিনি পারফর্ম করবেন না। এ দিকে, আজই জানা গিয়েছিল যে, তাকে গান পরিবেশনার সুযোগ দেওয়া হয়েছে। তবে, শোয়ের আগে ভ্যালেন্তিনো গাউনে, চড়া প্রসাধনীতে শ্যাম্পেন কার্পেটে ঝলমল করছিলেন গাগা এবং এর ঠিক দুই ঘন্টা পরে এক সম্পূর্ণ ভিন্ন নান্দনিকতা উপহার দিয়েছেন তিনি।

'নাটু নাটু'র সঙ্গে পরিচয় করালেন দীপিকা পাড়ুকোন

কন্নড় ভাষার ছবি দিয়ে দক্ষিণ ভারতের সিনেমায় অভিনয়জীবন শুরু করা বলিউড তারকা দীপিকা পাড়ুকোন পরিচয় করিয়ে দিলেন সেরা মৌলিক গানের জন্য মনোনয়নপ্রাপ্ত 'নাটু নাটু'র পারফর্মেন্সের সঙ্গে। তেলুগু ভাষার ছায়াছবি 'আরআরআরে'র গান 'নাটু নাটু'।

সঙ্গীতশিল্পী কালা ভৈরবী ও রাহুল সিপলিগঞ্জের সঙ্গে এক ঝাঁক নৃত্যশিল্পীর জোরালো পারফর্মেন্সও তুলনামূলকভাবে নিস্তেজই ছিল। হলিউডে স্ক্রিনিংয়ের মতো দর্শকাসনের মাঝপথে কোনও নৃত্য পরিবেশনা ছিল না।

সেরা তথ্যচিত্রের পুরস্কার জয় করল 'নাভালনি'

ইউলিয়া নাভালনি বলেন,''শুধু সত্য বলার জন্য আমার স্বামী কারাগারে। শুধু গণতন্ত্র রক্ষা করার জন্য আমার স্বামী কারাগারে। আলেক্সি! আমি সেই দিনের স্বপ্ন দেখছি যখন তুমি মুক্ত হয়ে যাবে এবং আমাদের দেশ মুক্ত হয়ে যাবে। জোর রাখো, প্রিয়তম।''

তথ্যচিত্র 'নাভালনি' বলেছে রাশিয়ার বিরোধী নেতা ও তাঁর বিষপ্রয়োগের আখ্যান। নাভালনি এখন রাশিয়ার কারাগারে নির্জন কক্ষে বন্দি।

অস্কারে যাদের দেখা নেই

'টপ গান : মাভেরিক' তারকা টম ক্রুজ ও 'অবতার : দ্য ওয়ে অফ ওয়াটারে'র পরিচালক জেমস ক্যামেরন হাজির ছিলেন না আজ রজনীতে। উপস্থাপক জিমি কিমেল স্বগতোক্তি করার সময় সরস ভঙ্গিতে বলেন,''যে-দু'জন আমা

XS
SM
MD
LG