অ্যাকসেসিবিলিটি লিংক

শিক্ষাসহ তিন খাতে এডিবি’র আরো সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা


প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশের উন্নয়নে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) আরো সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিক্ষা, দক্ষতা উন্নয়ন ও অবকাঠামো খাতে সহযোগিতার বিষয়ে জোর দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। মঙ্গলবার (১৪ মার্চ) এডিবি’র প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়ার নেতৃত্বে একটি প্রতিনিধি দল ঢাকায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার সময় শেখ হাসিনা এই সহযোগিতা চান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “বাংলাদেশ শিক্ষা, দক্ষতা উন্নয়ন ও অবকাঠামোকে অগ্রাধিকার দিচ্ছে।”

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর বক্তব্য লেখক নজরুল ইসলাম এ বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন। নজরুল ইসলাম জানান যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধানত শিক্ষা, দক্ষতা উন্নয়ন এবং অবকাঠামোগত বিভিন্ন প্রকল্পে এডিবির কাছ থেকে আরো সহযোগিতা কামনা করেন। স্কুল শিক্ষার্থীদের জন্য উপবৃত্তি ও মধ্যাহ্নভোজ সংক্রান্ত কর্মসূচিতে সহায়তার জন্য এগিয়ে আসতে, এডিবির প্রতি আহবান জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ থেকে এডিবি-র একজন সহ-সভাপতি বাছাই করার আহ্বান পুনর্ব্যক্ত করেন।আর, দুঃসময়ে সবসময় বাংলাদেশের পাশে থাকার জন্য এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে সহায়তা করার জন্য তিনি ধন্যবাদ জানান।

মাসাতসুগু আসাকাওয়া বলেন, “একটি নির্ভরযোগ্য অংশীদার হিসেবে বাংলাদেশের সঙ্গে ১৯৭৩ সাল থেকে কাজ করে আসছে এডিবি। আগামী দিনে এই অংশীদারিত্ব আরো জোরদার করা হবে।” তিনি আরো বলেন, “২০৩১ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ গড়ার আকাঙ্খার যাত্রায় বাংলাদেশের পাশে দাঁড়াবে এডিবি।”

এডিবি’র প্রেসিডেন্ট, কোভিড-১৯ মহামারী এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট সংকট মোকাবেলায় বাংলাদেশের সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের চিত্তাকর্ষক আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করেন। জীবন ও জীবিকায় ভারসাম্য বজায় রেখে সফলভাবে কোভিড-১৯ মহামারী মোকাবেলায় বাংলাদেশের প্রশংসা করেন তিনি।

XS
SM
MD
LG