অ্যাকসেসিবিলিটি লিংক

ফেসবুক-মেটা দ্বিতীয় দফায় আরও দশ হাজার কর্মী ছাঁটাই করছে


ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কে কোম্পানির সদর দফতরের বাইরে একটি মেটা সাইনের কাছে কথা বলছে দুজন। মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩।

ফেসবুকের প্যারেন্ট সংস্থা মেটা প্ল্যাটফর্ম মঙ্গলবার বলেছে, তারা তাদের আরও ১০,০০০ কর্মীকে ছাঁটাই করবে। মাত্র চার মাস আগে ১১,০০০ কর্মীকে চাকরীচ্যুত করার পর, জায়ান্ট টেক কোম্পানিটি দ্বিতীয় দফায় ব্যাপক ছাঁটাইয়ের এই ঘোষণা দিল।

প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ কর্মীদের উদ্দেশ্যে এক বার্তায় বলেছেন, "আমরা আমাদের দলের আকার প্রায় ১০,০০০ জন কমিয়ে আনার এবং প্রায় ৫,০০০ অতিরিক্ত পদ বন্ধ করার চিন্তা করছি, যে পদগুলোতে আমরা এখনও কাউকে নিয়োগ দেইনি।"

ছাঁটাইগুলি মেটাতে একটি বৃহত্তর পুনর্গঠনের অংশ, যা কোম্পানিটিকে তার সাংগঠনিক কাঠামোকে কিছুটা হাল্কা করবে, নিম্ন অগ্রাধিকার প্রকল্পগুলি বাতিল করবে এবং পদক্ষেপের অংশ হিসাবে কোম্পানিটির নিয়োগের হার হ্রাস করবে। সংবাদটি প্রকাশের পর প্রিমার্কেট ট্রেডিংয়ে মেটার শেয়ার ২% বৃদ্ধি পেয়েছে।

এই পদক্ষেপটি ২০২৩ সালকে "দক্ষতার বছরে" পরিণত করার জন্য জাকারবার্গের চিন্তাকে প্রতিফলিত করে, যার প্রতিশ্রুত খরচ ৫ বিলিয়ন ডলার কমিয়ে, ৮৯ বিলিয়ন এবং ৯৬ বিলিয়নের মধ্যে আনা হবে।

ছাঁটাই ট্র্যাকিং সাইট লেঅফস ডট এফওয়াইআই অনুসারে, ২০২২ এর শুরু থেকে এ পর্যন্ত প্রযুক্তি শিল্পে ২৮০,০০০ এর বেশি কর্মী ছাঁটাই করা হয়েছে, তাদের মধ্যে প্রায় ৪০ ভাগই হয়েছে এই বছর।

কর্মী বাহিনী ১৩% কমাতে, নভেম্বরে মেটার পদক্ষেপটি ১৮ বছরের ইতিহাসে প্রথম গণ ছাঁটাইের নিদর্শন হিসেবে চিহ্নিত হয়েছে। ২০২২-এ এর হেডকাউন্ট ৮৬,৪৮২-এ দাঁড়িয়েছে, যা এক বছর আগের তুলনায় প্রায় ২০% বেশি।

XS
SM
MD
LG