অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের ২টি ব্যাংকের পতনের পর এশিয়ার স্টক মার্কেটে শেয়ারের মূল্য পতন


২০২৩ সালের ১৩ মার্চ গ্রাহকরা ম্যাসাচুয়েটসের ওয়েলেসলিতে সিলিকন ভ্যালি ব্যাংকের একটি শাকাহ্র বাইরে লাইনে অপেক্ষা করছেন।
২০২৩ সালের ১৩ মার্চ গ্রাহকরা ম্যাসাচুয়েটসের ওয়েলেসলিতে সিলিকন ভ্যালি ব্যাংকের একটি শাকাহ্র বাইরে লাইনে অপেক্ষা করছেন।

যুক্তরাষ্ট্রের দুটি ব্যাংকের পতনের ফলে যুক্তরাষ্ট্রের স্টক মার্কেটের দরপতনের পর মঙ্গলবার এশিয়ার স্টক মার্কেটে বিশেষ করে ব্যাংকগুলোর শেয়ার বেশ পড়ে যায়।

সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আমেরিকানদের আশ্বস্ত করার চেষ্টা করেছেন যে যুক্তরাষ্ট্রের ব্যাংকিং ব্যবস্থা নিরাপদ এবং করদাতারা ক্যালিফোর্নিয়াভিত্তিক সিলিকন ভ্যালি ব্যাংক এবং নিউইয়র্ক ভিত্তিক সিগনেচার ব্যাংকের বিনিয়োগকারীদেরকে বেইল আউট করবে না।

আশ্বাস সত্ত্বেও যুক্তরাষ্ট্রের ব্যাংকগুলো সোমবার স্টক মার্কেটের মূল্য প্রায় ৯ হাজার কোটি ডলার হারিয়েছে। কারণ বিনিয়োগকারীরা আরও ব্যাংকের ব্যর্থতার আশঙ্কা করছেন। সিলিকন ভ্যালি ব্যাংকের মতো মাঝারি আকারের ব্যাংকগুলো সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়েছে।

সোমবার ব্যাংক অফ ইংল্যান্ডও সিলিকন ভ্যালি ব্যাংকের ইউনাইটেড কিংডম সাবসিডিয়ারি এইচএসবিসি-কে বিক্রি করে ব্যাংককে স্থিতিশীল করার ঘোষণা দিয়েছে। তাদের মতে, এর উদ্দেশ্য “ব্যাংকিং পরিষেবার ধারাবাহিকতা নিশ্চিত করা, ইউকে প্রযুক্তি খাতে ব্যাঘাত কমানো এবং আর্থিক ব্যবস্থায় আস্থা বজায় রাখা।”

সিলিকন ভ্যালি ব্যাংকের ব্যর্থতার কারণে এই পদক্ষেপগুলো ত্বরান্বিত হয়েছে। শুক্রবার ব্যাংকের আর্থিক স্বাস্থ্য নিয়ে উদ্বেগের পরে যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রকেরা এটি বাজেয়াপ্ত করে যার ফলে একই সময়ে বিপুল সংখ্যক আমানতকারী তাদের অর্থ এই ব্যাংক থেকে প্রত্যাহার করে নেয়।

প্রায় ২০ হাজার কোটি ডলারের সম্পদসহ সিলিকন ভ্যালি ব্যাংকের ব্যর্থতার ঘটনা যুক্তরাষ্ট্রের ইতিহাসে দ্বিতীয়। ব্যাংকটি ভেঞ্চার ক্যাপিটাল ফার্মগুলোর জন্য বিশেষ করে প্রযুক্তি খাতে অর্থায়নে ব্যাপকভাবে জড়িত ছিল।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG