অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন নিয়ে রিপাবলিকানদের মধ্যে বিভেদ বাড়ছে


ফাইলঃ ১০ মার্চ ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টাস আইওয়ার ডেভেনপোর্টে এক অনুষ্ঠানে আগতদের
শুভেচ্ছা জানাচ্ছে।
ফাইলঃ ১০ মার্চ ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টাস আইওয়ার ডেভেনপোর্টে এক অনুষ্ঠানে আগতদের শুভেচ্ছা জানাচ্ছে।

ইউক্রেনের বিশাল অংশ দখলের চেষ্টা থেকে রাশিয়াকে বিতাড়িত করার প্রচেষ্টায় যুক্তরাষ্ট্রের কতটা সমর্থন অব্যাহত রাখা উচিত তা নিয়ে রিপাবলিকান পার্টিরমধ্যে ফাটল বাড়ছে।

তবে ওয়াশিংটনের প্রধান রিপাবলিকান সদস্যরা এখনও যুক্তরাষ্ট্রের প্রচেষ্টাকে ব্যাপকভাবে সমর্থন করলেও ভিন্নমতাবলম্বীরাও ক্রমান্বয়ে এর বিপক্ষে তাদের মতামত জোরদার করছেন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার পূর্ণমাত্রায় আগ্রাসন শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্রের ইউক্রেনকে কয়েক বিলিয়ন ডলার অর্থ এবং সরঞ্জাম সরবরাহ করেছে।

এই সপ্তাহে, প্রধান রিপাবলিকান ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টিস ইউক্রেনের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন প্রত্যাহার করা উচিত বলে পরামর্শ দেন। তিনি ২০২৪ সালের নির্বাচনে রিপাবলিকান প্রেসিডেন্ট পদের জন্য মনোনয়ন চাইবেন বলে ব্যাপকভাবে আশা করা হচ্ছে তবে তিনি আনুষ্ঠানিকভাবে তার প্রার্থিতা ঘোষণা করেননি।

সোমবার ফক্স নিউজের উপস্থাপক টাকার কার্লসন একটি টুইটে ডি সান্টিসের একটি প্রতিক্রিয়ার টেক্সট প্রকাশ করেন। ডিসান্টিস একটি প্রশ্নের জবাব দিয়েছে্ন, যা তিনিসহ কয়েকজন সম্ভাব্য রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থীকে যুদ্ধ বিষয়ে অবস্থান সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল।

ডিসান্টিস লিখেছেন, "যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ অনেক জাতীয় স্বার্থ রয়েছে - আমাদের সীমান্ত সুরক্ষিত করা, আমাদের সেনা বাহিনীকে সংকট মোকাবেলার জন্য প্রস্তুত করা, জ্বালানি নিরাপত্তা এবং তা স্বাধীনভাবে অর্জন করা এবং চীনা কমিউনিস্ট পার্টির অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং সামরিক শক্তি পরীক্ষা করা। ইউক্রেন এবং রাশিয়ার মধ্যকার আঞ্চলিক বিরোধে আরও জড়িয়ে পড়া তাদেরএকটি নয়।"

গভর্নর ইউক্রেনের প্রতি আমেরিকার প্রতিশ্রুতিকে অন্যান্য গুরুতর চ্যালেঞ্জ থেকে "সরে যাওয়া" হিসাবে বর্ণনা করেছেন। তিনি কিয়েভকে "ব্ল্যাংক চেক" দেওয়ার জন্য বাইডেন প্রশাসনের সমালোচনা করেছেন এবং রাশিয়ার প্রতি "শাসনপরিবর্তনের" নীতির নিন্দা করেছেন। তবে বাইডেন প্রশাসন সুনির্দিষ্টভাবে বলেছেযে তারা ‘শাসন পরিবর্তন’কে উৎসাহিত করছে না।

XS
SM
MD
LG