অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনকে ফাইটার জেট দেবে স্লোভাকিয়া


ফাইল: স্লোভাকিয়ার স্লিয়াকে স্লিয়াক বিমানঘাঁটিতে মিগ-২৯ বিমানের একটি দৃশ্য। ২৯ ফেব্রুয়ারি, ২০০৮।
ফাইল: স্লোভাকিয়ার স্লিয়াকে স্লিয়াক বিমানঘাঁটিতে মিগ-২৯ বিমানের একটি দৃশ্য। ২৯ ফেব্রুয়ারি, ২০০৮।

শুক্রবার স্লোভাকিয়া ইউক্রেনকে মিগ যুদ্ধবিমান প্রদানের একটি পরিকল্পনা অনুমোদন করেছে।

পোল্যান্ডের পরে স্লোভাকিয়া হলো দ্বিতীয় নেটো রাষ্ট্র যেটি রাশিয়ার আক্রমণে বিরুদ্ধে ইউক্রেনের যুদ্ধে সহায়তা করার লক্ষ্যে বিমানের জন্য ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির একাধিক অনুরোধের উত্তর দিয়েছে।

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী এডুয়ার্ড হেগার বলেছেন, তার দেশ ইউক্রেনকে ১৩টি মিগ-২৯ এর অব্যবহৃত বহর প্রদানের ক্ষেত্রে “ইতিহাসের সঠিক দিকে” রয়েছে।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রকের হালনাগাদ গোয়েন্দা তথ্য অনুসারে, রাশিয়ার সামরিক বাহিনী এবং ওয়াগনার গ্রুপ সম্প্রতি বাখমুত শহরের বাখমুতকা নদীর পশ্চিমে ঘাঁটি গেড়েছে।

মন্ত্রক জানিয়েছে, নদীটিকে সম্প্রতি বাখমুতের ডনবাস শহরে লড়াইয়ে যুদ্ধের ফ্রন্টলাইন হিসেবে চিহ্নিত করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনীয় বাহিনী শহরের পশ্চিম অংশ সুরক্ষিত করা অব্যাহত রেখেছে।

এদিকে, প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া জানুয়ারি থেকে স্থানীয়ভাবে আক্রমণাত্মক লড়াই কমিয়েছে।

কর্মী এবং যুদ্ধাস্ত্রের মজুদ পুনরায় পূরণ হয়ে গেলে রুশরা সম্ভবত তাদের “আক্রমণাত্মক যুদ্ধের সম্ভাবনা” বৃদ্ধি করবে। মন্ত্রক বলেছে, ততক্ষণ পর্যন্ত রাশিয়ার কমান্ডাররা “সম্ভবত আক্রমণাত্মক অভিযান পরিচালনা এবং সম্পূর্ণ লাইনের একটি নির্ভরযোগ্য প্রতিরক্ষা পরিচালনার মধ্যে যে কোনো একটিকে বেছে নিতে বাধ্য হবে।”

বৃহস্পতিবার চীনের পররাষ্ট্রমন্ত্রী ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীকে টেলিফোন কথোপকথনে বলেছেন, চীন আশা করছে, ইউক্রেনের সংঘাতের একটি শান্তিপূর্ণ সমাধান হবে এবং রাশিয়া ও ইউক্রেনকে তারা শান্তি আলোচনার টেবিলে আসার আহ্বান জানাচ্ছে।

XS
SM
MD
LG