অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া মহড়ার প্রতিক্রিয়ায় আইসিবিএম নিক্ষেপ,বলছে উত্তর কোরিয়া


দক্ষিণ কোরিয়ার সোওলের একটি রেলস্টেশনে লোকজন উত্তর কোরিয়ার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের বিষয়ে সংবাদ প্রতিবেদনের সম্প্রচার দেখছেন; ১৬ মার্চ ২০২৩।
দক্ষিণ কোরিয়ার সোওলের একটি রেলস্টেশনে লোকজন উত্তর কোরিয়ার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের বিষয়ে সংবাদ প্রতিবেদনের সম্প্রচার দেখছেন; ১৬ মার্চ ২০২৩।

উত্তর কোরিয়া বলছে, বৃহস্পতিবার তারা যে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে, তা হলো যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার ক্রমবর্ধমান সামরিক মহড়ার প্রতিক্রিয়া। মহড়াটি এ সপ্তাহে শুরু হয়েছে।

উত্তর কোরিয়া রাষ্ট্রীয় গণমাধ্যম যে ছবি প্রকাশ করেছে, তাতে দেখা যাচ্ছে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন তার কন্যার সাথে উৎক্ষেপণ পর্যবেক্ষণ করছেন। উত্তর কোরিয়া বলেছে, তারা হোয়াসোং-১৭ আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উৎক্ষেপণ করেছে।

উত্তর কোরিয়ার সরকারি মালিকানাধীন বার্তাসংস্থা, কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি জানায়, উত্তর কোরিয়া “যুক্তরাষ্ট্র এবং পুতুল বিশ্বাসঘাতক দক্ষিণ কোরিয়ার বড় পরিসরের উস্কানিমূলক এবং আক্রমণাত্মক যুদ্ধ মহড়ার” প্রতিক্রিয়া হিসেবে এই “উৎক্ষেপণ মহড়া” পরিচালনা করেছে।

যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া ১১ দিনের একটি বড় পরিসরের যৌথ সামরিক মহড়ার মাঝখানে রয়েছে। যেটি বিগত পাঁচ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রের মিত্রদের সবচেয়ে বড় মাঠ পর্যায়ের মহড়া। উত্তর কোরিয়া রেকর্ড সংখ্যক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করায়, গত বছর থেকে এই ধরণের যৌথ মহড়ার পরিমাণ বাড়ানো হয়েছে।

বৃহস্পতিবার এক ব্রিফিং-এ পেন্টাগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার যুক্তরাষ্ট্রের অবস্থান পুনর্ব্যক্ত করেছেন।তিনি বলেন, এই মহড়ার “ প্রকৃতি হচ্ছে প্রতিরক্ষামূলক এবং এটির লক্ষ্য হলো আমাদের আন্তঃকার্যক্ষমতাকে শক্তিশালী করা এবং এই অঞ্চলে সম্ভাব্য আগ্রাসন রোধ করা।”

যদিও উত্তর কোরিয়া জোর দিয়ে বলেছে যে, তাদের সর্বসাম্প্রতিক উৎক্ষেপণটি ছিলো ঐ মহড়ার প্রতিক্রিয়া। আর বাস্তবতা হচ্ছে তারা এক বছরের বেশি সময় ধরে ব্যাপক হারে আইসিবিএমসহ বিভিন্ন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে আসছে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সাথে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওলের শীর্ষ বৈঠকের কয়েক ঘণ্টা আগে বৃহস্পতিবার আইসিবিএম নিক্ষেপ করা হয়।

জাপান-দক্ষিণ কোরিয়ার ক্রমবর্ধমান নিরাপত্তা সহযোগিতার প্রতি এবং যুক্তরাষ্ট্রের সাথে ত্রিপক্ষীয় সহযোগিতা বৃদ্ধির প্রতি ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে উত্তর কোরিয়া।

XS
SM
MD
LG