অ্যাকসেসিবিলিটি লিংক

প্রখ্যাত ভাস্কর শামীম শিকদার মারা গেছেন


ভাস্কর শামীম শিকদার
ভাস্কর শামীম শিকদার

বাংলাদেশের প্রখ্যাত ভাস্কর শামীম শিকদার (৭০)মারা গেছেন। মঙ্গলবার (২১ মার্চ) বিকাল সাড়ে ৪টায় রাজধানী ঢাকার ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আর্ট কিউরেটর ও আর্টকন-এর প্রতিষ্ঠাতা এ আর কে রিপন এ তথ্য নিশ্চিত করেছেন।

একুশে পদক বিজয়ী এই ভাস্কর দীর্ঘদিন ধরে বিভিন্ন স্বাস্থ্য জটিলতায় ভুগছিলেন এবং চিকিৎসাধীন ছিলেন। ১৯ ফেব্রুয়ারি তাকে হাসপাতালে ভর্তি করা হয় এবং ৯ মার্চ তাকে সিসিইউতে স্থানান্তর করা হয়। যুক্তরাজ্য থেকে দেশে ফেরার পর, ইউনাইটেড হাসপাতালে ভর্তির আগে, তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এবং জাতীয় কার্ডিওভাসকুলার ডিজিজেস হাসপাতালে ভর্তি করা হয়েছিলো।

রিপন জানান, বুধবার (২২ মার্চ) সকাল ১১টায় তার মরদেহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রাঙ্গণে নিয়ে যাওয়া হবে।

১৯৫২ সালের ২২ অক্টোবর ফরিদপুরে জন্মগ্রহণ করেন শামীম শিকদার। ১৫ বছর বয়সে বুলবুল একাডেমি অফ ফাইন আর্টসে (বাফা) ভর্তি হন। ২৩ বছর বয়সে তিনি যুক্তরাজ্যের লন্ডনের স্যার জন ক্যাস স্কুল অফ আর্ট-এ চলে যান। দেশে ফিরে এসে তিনি ১৯৮০ থেকে ২০০১ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে অনুষদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। অবসর গ্রহণের পর তিনি লন্ডনে ফিরে যান।

তিনি তার শৈল্পিক উদ্যোগ সংরক্ষণের জন্য সাত মাস আগে যুক্তরাজ্য থেকে বাংলাদেশে ফিরে আসেন; এরপরই অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন। ১৯৭৪ সালে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে ঢাকা কেন্দ্রীয় কারাগারে একটি ভাস্কর্য নির্মাণ করেন।

তিনি ১৯৯০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে ‘স্বোপার্জিত স্বাধীনতা' এবং ১৯৯৯ সালে ফুলার রোড এলাকায় 'স্বাধীনতা সংগ্রাম' ভাস্কর্য নির্মাণ করেন। তিনি ১৯৭৪ সালে প্রধানমন্ত্রীর পুরস্কার এবং ২০০০ সালে একুশে পদক পান। মৃত্যুকালে তিনি লন্ডনে বসবাসকারী দুই সন্তান রেখে গেছেন।

XS
SM
MD
LG