অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা সংকটের বাস্তবসম্মত সমাধান অবশ্যই ভাবতে হবে—বিআইপিএসএস সভাপতি মুনিরুজ্জামান


বিআইপিএসএস সভাপতি মুনিরুজ্জামান
বিআইপিএসএস সভাপতি মুনিরুজ্জামান

রোহিঙ্গা শরণার্থীরা অর্থনৈতিক বোঝা বাড়িয়েছে। তাই নীতিনির্ধারকদের এ ব্যাপারে অবশ্যই চিন্তাভাবনা করতে হবে এবং বাস্তবসম্মত সমাধান তৈরি করতে হবে।

বাংলাদেশ ইনস্টিটিউট অফ পিস অ্যান্ড সিকিউরিটি স্টাডিজ (বিআইপিএসএস) মঙ্গলবার সন্ধ্যায় ঢাকায় রোহিঙ্গা শরণার্থী সংকট: ভবিষ্যৎ পুনর্নির্মাণ শীর্ষক এক লেকচার ক্লাবের আয়োজন করে। লেকচারের উদ্বোধনী বক্তব্যে এ কথা বলেন বিআইপিএসএস সভাপতি মেজর জেনারেল (অব.) মুনিরুজ্জামান।

তিনি রোহিঙ্গা শরণার্থী আগমনের ঐতিহাসিক সময়সীমা নিয়ে আলোচনা করে উল্লেখ করেন, এর কোনো শেষ নেই। তার মতে “প্রত্যাবাসনই একমাত্র সমাধান”।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিসের নির্বাহী পরিচালক ব্যারিস্টার মনজুর হাসান ওবিই তাঁর বক্তব্যে বিশ্বব্যাপী অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত মানুষের বৃদ্ধির কথা তুলে ধরেন।

তিনি শরণার্থী শিবির থেকে নারী ও মেয়েদের পাচার হওয়া, শরণার্থীদের জন্য তহবিল হ্রাস এবং সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমারের পরিবর্তিত বাস্তবতার মতো বিষয়গুলো উল্লেখ করেন।

মনজুর হাসান আসিয়ান এবং জাতিসংঘের (ইউএন) মতো আন্তঃসরকারি সংস্থাগুলোর সমালোচনা করে বলেন, “কফি আনানের রিপোর্টেই এর সমাধান রয়েছে”।

তিনি বলেন, রাখাইনের কর্তাব্যক্তিরা গুরুত্বপূর্ণ কারণ এই সমস্যাটি সেই অঞ্চল থেকেই উদ্ভূত হয়েছে।

অনুষ্ঠানে বিদেশি ও অবসরপ্রাপ্ত কূটনীতিক, বেসামরিক ও সামরিক কর্মকর্তা, শিক্ষাবিদ, সাংবাদিক ও গবেষকেরা উপস্থিত ছিলেন।

XS
SM
MD
LG