অ্যাকসেসিবিলিটি লিংক

রমজানের প্রথম দিনে ইসরাইলি বাহিনীর পশ্চিম তীর অভিযান;ফিলিস্তিনি যোদ্ধাকে হত্যা


জেরুজালেমের ওল্ড সিটিতে রমজানের প্রথম দিনে ডোম অফ দ্য রকের সামনে মুসলিমদের নিকট পবিত্র স্থান এবং ইহুদিদের কাছে টেম্পল মাউন্ট হিসেবে পরিচিত প্রাঙ্গণে একজন ফিলিস্তিনি নারী পবিত্র কোরান পাঠ করছেন। ২৩ মার্চ, ২০২৩।
জেরুজালেমের ওল্ড সিটিতে রমজানের প্রথম দিনে ডোম অফ দ্য রকের সামনে মুসলিমদের নিকট পবিত্র স্থান এবং ইহুদিদের কাছে টেম্পল মাউন্ট হিসেবে পরিচিত প্রাঙ্গণে একজন ফিলিস্তিনি নারী পবিত্র কোরান পাঠ করছেন। ২৩ মার্চ, ২০২৩।

বৃহস্পতিবার ইসরাইলি বাহিনী অধিকৃত পশ্চিম তীরে অভিযান চালানোর সময় একজন ফিলিস্তিনি ব্যক্তিকে হত্যা করেছে। ফিলিস্তিনি কর্মকর্তারা এ সংবাদ জানান। ক্রমবর্ধমান সহিংসতা আরও বৃদ্ধি পাওয়া থেকে রোধ করার প্রচেষ্টার মধ্যে এ ঘটনা ঘটে।

ইসরাইলি সীমান্ত পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে বৃহস্পতিবার ভোরে তাদের গোপন ইউনিট বেশি কয়েকটি গোলাগুলি হামলার সাথে জড়িত থাকার সন্দেহে একজন ফিলিস্তিনি ব্যক্তিকে গ্রেপ্তার করার জন্য অভিযান চালায়। সীমান্ত পুলিশ জানিয়েছে, তিনি যে বাড়িতে ছিলেন ইউনিটটি সেটি ঘিরে ফেলে এবং ওই ব্যক্তি তাদের দিকে অস্ত্র তাক করলে তারা ওই ব্যক্তিকে লক্ষ্য করে গুলি চালায়।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, তুলকারেম শহরে আমির আবু খাদিজেহকে (২৫) মাথায় গুলি করা হয়েছে।

ইসরাইলের দখলদারিত্ব মোকাবিলা করার জন্য “তুলকারেম ব্রিগেড” নামে নতুন একটি দল বলেছে, আবু খাদিজেহ দলটির প্রতিষ্ঠাতাদের একজন। তারা তার মৃত্যুকে “হত্যা” বলে অভিহিত করেছে।

বৃহস্পতিবার ফিলিস্তিনি ভূখণ্ডে মুসলিমদের পবিত্র রমজান মাসের প্রথম দিন ।

আগের বছরগুলোতে রমজানে মাঝে মাঝে ইসরাইলি পুলিশ এবং ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষ দেখা গেছে। বিশেষ করে ইসলামের তৃতীয় পবিত্র স্থান জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণের চারপাশে এই সংঘর্ষ দেখা দেয়। এটি ইহুদিদের কাছে টেম্পল মাউন্ট হিসেবে পরিচিত অত্যন্ত সম্মানজনক স্থান । এই বছর রমজান ইহুদি ধর্মের পাসওভার এবং খ্রিস্টানদের ইস্টারের সাথে একই সময়ে পড়েছে।

রবিবার ইসরাইলি এবং ফিলিস্তিনি কর্মকর্তারা শারম আল-শেখের অবকাশ যাপন কেন্দ্রে যুক্তরাষ্ট্র, মিশর এবং জর্ডানের প্রতিনিধিদের অংশগ্রহণে একটি বৈঠকে সহিংসতা হ্রাস করার প্রতিশ্রুতি দিয়েছেন।

পশ্চিম তীর এবং গাজা উপত্যকা এবং পূর্ব জেরুজালেম নিয়ে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা ফিলিস্তিনিদের লক্ষ্য। সেই রাষ্ট্রের রাজধানী হবে পূর্ব জেরুজালেম। ১৯৬৭ সালের যুদ্ধে ইসরাইল পূর্ব জেরুজালেম দখল করে নেয়।

XS
SM
MD
LG