অ্যাকসেসিবিলিটি লিংক

ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এলএনজি, সার ও মসুর ডাল আমদানির প্রস্তাব অনুমোদন


বাংলাদেশের সরকারের সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এলএনজি, সার ও মসুর ডাল আমদানিসহ ৭টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মার্চ) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সভায় কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের প্রস্তাব অনুযায়ী, রাষ্ট্রীয় মালিকানাধীন পেট্রোবাংলা ৫৭৮ কোটি ৬৫ লাখ টাকায় ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজির একটি কার্গো আমদানি করবে। এতে প্রতি ইউনিট এলএনজির খরচ হবে ১৩ দশমিক ৬৯ ডলার।

যুক্তরাষ্ট্রের এক্সেলরেট এনার্জি এলপি এলএনজি কার্গো সরবরাহ করবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের দেওয়া ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের একটি প্রস্তাবে ৭২ কোটি ৯১ লাখ টাকা ব্যয়ে ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল আমদানির জন্য কমিটির অনুমোদন পেয়েছে।

ভারতের উমা এক্সপো প্রাইভেট লিমিটেড (স্থানীয় এজেন্ট: ফিউচার ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট লিমিটেড, ঢাকা) প্রতি কেজি ৯১ টাকায় মসুর ডাল সরবরাহ করবে।

কমিটি সার আমদানির বিষয়ে পৃথক দুটি প্রস্তাব অনুমোদন করেছে।

এর মধ্যে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) রাষ্ট্রীয় পর্যায়ের চুক্তির আওতায় মরক্কোর ওসিপি, এসএ থেকে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানি করবে। প্রতি মেট্রিক টন ডিএপি সারের দাম পড়বে ৬১০ ডলার।

স্থানীয় কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি (কাফকো) থেকে ১০৫ দশমিক ৪৩ কোটি টাকায় আরও ৩০ হাজার মেট্রিক টন দানাদার ইউরিয়া সংগ্রহ করা হবে এবং প্রতি মেট্রিক টনের জন্য খরচ হবে ৩২৭ দশমিক ৬২ ডলার।

বরিশাল থেকে ভোলা হয়ে লক্ষ্মীপুর উন্নয়ন সড়ক-শীর্ষক প্রকল্পের ব্যয় ১৫ কোটি ২১ লাখ টাকা বাড়ানোর জন্য সড়ক ও জনপথ বিভাগের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা।

এদিকে, অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি নৌ-পরিবহন মন্ত্রণালয়ের একটি প্রকল্প বাস্তবায়নের জন্য নীতিগতভাবে অনুমোদন করেছে। পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) অধীনে চট্টগ্রাম বন্দরের নিউ মুরিং কনটেইনার টার্মিনাল ও ওভারফ্লো কনটেইনার ইয়ার্ডের ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণের জন্য আন্তর্জাতিক মানের বেসরকারি অপারেটরদের নিয়োগ।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ পিপিপি প্রকল্প, ২০১৮–এর জন্য প্রকিউরমেন্ট গাইডলাইন অনুযায়ী প্রকল্পটি বাস্তবায়ন করবে।

XS
SM
MD
LG