অ্যাকসেসিবিলিটি লিংক

নির্বাচনকালে পর্যবেক্ষক ও সাংবাদিকদের বাধা দিলে কারাদণ্ড: আইনের খসড়ায় নীতিগত অনুমোদন


মন্ত্রিসভার বৈঠক
মন্ত্রিসভার বৈঠক

বাংলাদেশের মন্ত্রিসভা 'জনপ্রতিনিধিত্ব (সংশোধন) আইন-২০২৩'-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে। এতে নির্বাচনের সময় নির্বাচনের পর্যবেক্ষক ও সাংবাদিকদের তাদের ‘পেশাগত ও আইনি’ দায়িত্ব পালনে বাধা দেয়ার জন্য দুই থেকে সাত বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। মঙ্গলবার (২৮ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

বৈঠকের পর এ বিষয়ে সাংবাদিকদের জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মাহমুদুল হোসেন খান। তিনি বলেন, “যদি কেউ গণমাধ্যম কর্মী ও নির্বাচন পর্যবেক্ষকদের তাদের বৈধ কাজ করতে বাধা দেয়, তাহলে ঐ ব্যক্তির দুই থেকে সাত বছরের সশ্রম কারাদণ্ড হতে পারে।”

তিনি বলেন, “খসড়া আইন অনুসারে একজন প্রার্থীকে মনোনয়নপত্র জমা দেয়ার অন্তত একদিন আগে সমস্ত ইউটিলিটি বিল ক্লিয়ার করতে হবে, অন্যথায় প্রার্থিতা বাতিল করা হবে। প্রার্থীকে একটি টিআইএন প্রশংসাপত্র এবং একটি মনোনয়নপত্রের সঙ্গে কর প্রদানের রশিদ সংযুক্ত করতে হবে।”

বিদ্যমান আইন অনুযায়ী এখন কোনো ব্যক্তি মনোনয়ন পত্র দাখিলের সাত দিন আগে সরকারের কোনো সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের টেলিফোন, গ্যাস, বিদ্যুৎ, পানি বা অন্য কোনো বিল পরিশোধে ব্যক্তিগতভাবে ব্যর্থ হলে নির্বাচনের অযোগ্য বলে বিবেচিত হন।

XS
SM
MD
LG