অ্যাকসেসিবিলিটি লিংক

অস্ত্র মানের আরো পরমাণু সামগ্রী তৈরির আহ্বান জানিয়েছেন উত্তর কোরীয় নেতা


উত্তর কোরিয়ার কেআরটি সম্প্রচারিত ভিডিও থেকে নেয়া এই ছবিতে, একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উত্তর কোরিয়ার অজ্ঞাত স্থান থেকে উৎক্ষেপণ করতে দেখা যাচ্ছে; (ফাইল ছবি) ২০ ফেব্রুয়ারি ২০২৩।
উত্তর কোরিয়ার কেআরটি সম্প্রচারিত ভিডিও থেকে নেয়া এই ছবিতে, একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উত্তর কোরিয়ার অজ্ঞাত স্থান থেকে উৎক্ষেপণ করতে দেখা যাচ্ছে; (ফাইল ছবি) ২০ ফেব্রুয়ারি ২০২৩।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন তার দেশে অস্ত্র মানের (উইপন-গ্রেড) পারমাণবিক উপকরণের উৎপাদন বাড়াতে চান। কারণ, উত্তর কোরিয়া এখন তাদের সামরিক অস্ত্রসম্ভারের আরো বেশি পরীক্ষা চালাচ্ছে।

সরকারি বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র ইন্সটিটিউটের বিজ্ঞানীদের সাথে বৈঠকের সময় সোমবার কিম এই আহ্বান জানান। তিনি দেশের পারমাণবিক অস্ত্রভাণ্ডারকে “দ্রুতগতিতে” প্রসারিত করার লক্ষ্যে পারমাণবিক অস্ত্রের জন্য প্রয়োজনীয় উপাদানের উৎপাদন বৃদ্ধি করতে বিজ্ঞানীদের প্রতি আহ্বান জানান।

কেসিএনএ প্রতিবেদনে কিমের বিভিন্ন যুদ্ধাস্ত্র পরিদর্শন করার ছবি দেখানো হয়েছে। সেগুলোর মধ্যে একটি সারিতে রয়েছে ভোঁতা নাকের হোয়াসান থার্টিওয়ান যুদ্ধাস্ত্র। কোরীয় ভাষায় এর অর্থ আগ্নেয়গিরি। ছবিগুলোর মধ্যে একটির পেছনে দেয়ালে চিত্র আঁকা রয়েছে। সেখানে দেখানো হয়েছে, কীভাবে যুদ্ধাস্ত্রগিুলো বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্রে স্থাপন করা যেতে পারে ।

দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের বাহিনী একটি যৌথ সামরিক মহড়া পরিচালনা করার কারণে উত্তর কোরিয়া সাম্প্রতিক দিনগুলোতে অনেকগুলো স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। পিয়ংইয়ং এই মহড়াকে উত্তর কোরিয়ায় আক্রমণের প্রস্তুতি হিসেবে বিবেচনা করে। কেসিএনএ সোমবার জানিয়েছে যে, সামরিক বাহিনী নতুন একটি ড্রোনের সফল পরীক্ষা চালিয়েছে, যেটি জলের নিচে আক্রমন করতে সক্ষম। এছাড়া একটি নকল পারমানবিক যুদ্ধাস্ত্র বহনকারী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার ইয়োনহোপ সংবাদ সংস্থা মঙ্গলবার বলেছে, প্রেসিডেন্ট ইউন সুক ইওল প্রতিশ্রুতি দিয়েছেন যে, পিয়ংইয়ং তার পারমাণবিক অস্ত্র কর্মসূচির বিকাশ অব্যহত রেখেছে। এমন সময়ে পিয়ংইয়ং-কে কোনো আর্থিক সহায়তা দেবে না সোওল।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG