অ্যাকসেসিবিলিটি লিংক

র‍্যাব হেফাজতে জেসমিনের মৃত্যু বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না—পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন


পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন
পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিনের মৃত্যু বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ওপর কোনো প্রভাব ফেলবে না।

বুধবার (২৯ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিনের মৃত্যু প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আব্দুল মোমেন বলেন, “হঠাৎ করে এ ধরনের ঘটনা ঘটতে পারে।… আমি মনে করি না এই ধরনের দুর্ঘটনা আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ক নষ্ট করবে”।

আব্দুল মোমেন আরও বলেন, বাংলাদেশের গণতন্ত্র সম্পর্কে অন্যদের কাছ থেকে শিক্ষা নেওয়ার দরকার নেই। “বাংলাদেশই একমাত্র দেশ যেখানে গণতন্ত্র, ন্যায়বিচার ও মানবাধিকারের সংগ্রামে ৩০ লাখ মানুষ জীবন দিয়েছে। অন্য দেশের গণতন্ত্র সম্পর্কে আমাদের কোনো পাঠের প্রয়োজন নেই। বাংলাদেশের গণতন্ত্র এখন খুবই শক্তিশালী”।

তিনি বলেন, “আমরা একটি স্বাধীন নির্বাচন কমিশন প্রতিষ্ঠা করেছি। আমরা ভুয়া ভোটারদের মোকাবিলা করার জন্য ছবিসহ ভোটার আইডি তৈরি করেছি। বিগত ১৪ বছরে নির্বাচন কমিশন অনেক নির্বাচন পরিচালনা করেছে। তার প্রায় সবগুলোই ছিল স্বচ্ছ ও গ্রহণযোগ্য। ভবিষ্যতেও আমাদের নির্বাচন হবে স্বচ্ছ ও গ্রহণযোগ্য”।

আব্দুল মোমেন বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন বৈশ্বিক গণমাধ্যমে জাদুকরী হিসেবে সমাদৃত হয়েছে।

তিনি বলেন, “আমাদের ভূ-রাজনৈতিক অবস্থান বিশ্বব্যাপী আমাদের গুরুত্ব বাড়িয়েছে এবং ক্রমাগত উন্নয়নের কারণে, বিশ্বের অনেক দেশ এখন আমাদের সঙ্গে বাণিজ্য ও ব্যবসায়িক সম্পর্ক বজায় রাখতে আগ্রহী”।

উল্লেখ্য, নওগাঁর চণ্ডীপুর ইউনিয়ন ভূমি অফিসের অফিস সহকারী সুলতানা জেসমিনকে(৩৮) র‌্যাব ৫–এর একটি টহল দল ২২ মার্চ সকালে কাজে যাওয়ার সময় ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ধরে নিয়ে যায়। র‍্যাবের বক্তব্য জিজ্ঞাসাবাদের সময় জেসমিন অসুস্থ হয়ে পড়লে তাঁকে হাসপাতালে নেওয়া হয়। প্রখমে তাঁকে নওগাঁ সদর হাসপাতাল এবং তারপর রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর ২৪ মার্চ তার মৃত্যু হয়।

সুলতানা জেসমিনের স্বজনেরা অভিযোগ করেছেন, র‌্যাব হেফাজতে তাঁকে নির্যাতন করা হয়েছে। এর ফলে তাঁর মৃত্যু হয়েছে। তবে র‌্যাবের পক্ষ থেকে সুলতানা জেসমিনকে নির্যাতনের অভিযোগ অস্বীকার করা হয়েছে।

XS
SM
MD
LG