অ্যাকসেসিবিলিটি লিংক

মালাউইয়ের বাস্তুচ্যুতদের শিবিরে রোগ নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘ


মালাউইয়ের ফলম্বেতে নারী এবং শিশুরা একটি ঝর্ণায় রান্নাঘরের প্লাস্টিকের পাত্র ধুচ্ছে। ১৭ মার্চ, ২০২৩।
মালাউইয়ের ফলম্বেতে নারী এবং শিশুরা একটি ঝর্ণায় রান্নাঘরের প্লাস্টিকের পাত্র ধুচ্ছে। ১৭ মার্চ, ২০২৩।

জাতিসংঘের মানবিক সংস্থা বলেছে, ঘূর্ণিঝড় ফ্রেডি থেকে বেঁচে যাওয়া বাস্তুচ্যুতদের শিবিরে ছড়িয়ে পড়া রোগ মোকাবিলায় মালাউইয়ের অবিলম্বে সহায়তা প্রয়োজন। মঙ্গলবার মালাউইর স্বাস্থ্যমন্ত্রী সংবাদদাতাদের বলেন, সরকার তার চিকিৎসা কর্মীদের সংখ্যা বাড়াচ্ছে কিন্তু স্থানীয় একটি সংবাদপত্র বলছে, স্বাস্থ্যসেবার চাহিদাগুলো পর্যাপ্তভাবে মোকাবিলা করার জন্য দেশের আরও অর্থের প্রয়োজন।

মালাউইতে ঘূর্ণিঝড় ফ্রেডিতে ক্ষতিগ্রস্ত জনতার জন্য ৫০০টির বেশি বাস্তুচ্যুতি শিবির রয়েছে। ফ্রেডি মোজাম্বিক এবং মাদাগাস্কারকেও আঘাত করেছে।

মঙ্গলবারের তাত্ক্ষণিক হালনাগাদ সংবাদে জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়ের কার্যালয় বা ওসিএইচএ বলেছে, বিশুদ্ধ খাবার পানি এবং পর্যাপ্ত পয়ঃনিষ্কাশন ব্যবস্থার অভাবের কারণে শিবিরে স্বাস্থ্য সমস্যা বাড়ছে।

এতে বলা হয়েছে, কিছু ক্যাম্পে কলেরা, স্ক্যাবিস এবং শ্বাসযন্ত্রের তীব্র সংক্রমণের মতো রোগের খবর পাওয়া গেছে।

খুম্বিজ কান্দোডো চিপোন্ডা মালাউইয়ের স্বাস্থ্যমন্ত্রী।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, প্রধান চ্যালেঞ্জ হলো স্বাস্থ্যকর্মীদের ঘাটতি।

তবে মঙ্গলবার একটি স্থানীয় সংবাদপত্র জানিয়েছে, বিধ্বংসী ঘূর্ণিঝড়ের ফলে সৃষ্ট চিকিৎসা চাহিদা পূরণের জন্য মালাউইয়ের প্রায় ৩ কোটি ডলার প্রয়োজন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, অস্বাভাবিকভাবে দীর্ঘস্থায়ী ঘূর্ণিঝড় মাদাগাস্কার, মালাউই এবং মোজাম্বিকে ৩০০টির বেশ স্বাস্থ্য সুবিধাকেন্দ্র ধ্বংস করেছে, অনেক সম্প্রদায় স্বাস্থ্য পরিষেবায় পর্যাপ্ত সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে।

মালাউই এবং মোজাম্বিকে ইতোমধ্যেই চলা কলেরা প্রাদুর্ভাবের মধ্যে ঘূর্ণিঝড় আঘাত হেনেছে।

ডব্লিউএইচও এবং ডক্টরস উইদাউট বর্ডারস রাস্তা বন্ধ থাকার কারণে আটকে পড়া লোকদের সহায়তা করার জন্য নাগালের বাইরে থাকা দুর্গম এলাকায় চিকিৎসা কর্মীদের পাঠিয়েছে।

XS
SM
MD
LG