অ্যাকসেসিবিলিটি লিংক

সাংবাদিক গ্রেপ্তার ও ফৌজদারি মামলার কার্যক্রম যাচাইয়ের দাবি রাখে—ইউরোপীয় ইউনিয়ন


ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও জোটটির সদস্য দেশগুলোর ঢাকার মিশন এক টুইট বার্তায় বলেছে, গণতান্ত্রিক মূল্যবোধের অংশ হিসেবে সাংবাদিকদের গ্রেপ্তার, তাদের বিরুদ্ধে ফৌজদারি কার্যক্রম শুরুর বিষয়টি বিশেষভাবে যাচাই ও মনোযোগের দাবি রাখে।

বাংলাদেশে নিয়োজিত ইইউ ডেলিগেশনের পক্ষ থেকে বৃহস্পতিবার (৩০ মার্চ) এই টুইট বার্তা দেওয়া হয়।

এতে বলা হয়, ইইউ এবং ইইউর সদস্য দেশগুলো মনে করে, গণতান্ত্রিক মূল্যবোধের অংশ হিসেবে গণমাধ্যম ও মতপ্রকাশের স্বাধীনতার অপরিহার্য সুরক্ষার আলোকে কোনো দেশে সাংবাদিকদের গ্রেপ্তার এবং তাদের বিরুদ্ধে ফৌজদারি কার্যক্রম শুরুর ক্ষেত্রে বিশেষভাবে যাচাই ও মনোযোগের দাবি রাখে।

https://twitter.com/EUinBangladesh/status/1641322927177039873?s=20

সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতা ও ভয়ভীতি প্রদর্শনের সাম্প্রতিক ঘটনায় উদ্বিগ্ন যুক্তরাষ্ট্রসহ ১২ দেশ

এ ছাড়া, গণমাধ্যমের সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতা ও ভয়ভীতি প্রদর্শনের সাম্প্রতিক ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে মিডিয়া ফ্রিডম কোয়ালিশনের (এমএফসি) ১২ সদস্য। বৃহস্পতিবার এক বিবৃতিতে এমএফসি এই উদ্বেগ প্রকাশ করে।

এমএফসি বলছে, “আমরা বাংলাদেশে মিডিয়া ফ্রিডম কোয়ালিশনের (এমএফসি) স্বাক্ষরকারী সদস্যদেশসমূহ সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতা ও ভয়ভীতি প্রদর্শনের সাম্প্রতিক ঘটনাবলির বিষয়ে উদ্বিগ্ন। এর মধ্যে রয়েছে (বাংলাদেশ) সুপ্রিম কোর্টের (আইনজীবী সমিতির) নির্বাচনের সংবাদ সংগ্রহকারী সাংবাদিকদের ওপর সহিংসতা, আল জাজিরার লন্ডনভিত্তিক সাংবাদিকদের ওপর হামলা, ঢাকা ট্রিবিউনের আলোকচিত্র সাংবাদিকের ওপর হামলা এবং সম্প্রতি প্রথম আলোর সাংবাদিক আটকের খবর। আমরা সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষকে এর প্রতিটি ঘটনার দ্রুত ও নিরপেক্ষ তদন্তের অনুরোধ জানাচ্ছি”।

এমএফসির সদস্য হিসেবে এ বিবৃতিতে স্বাক্ষরকারী দেশগুলো হচ্ছে—অস্ট্রেলিয়া, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, সুইডেন, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে প্রকাশিত দেশটির শীর্ষ দৈনিক পত্রিকা প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে বুধবার রাতে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়। ঢাকার রমনা থানায় করা এই মামলায় প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক (সাভারে কর্মরত) শামসুজ্জামান এবং সহযোগী ক্যামেরাম্যানসহ অজ্ঞাতনামা কয়েকজনকে অভিযুক্ত করা হয়েছে।

এর আগে গতকাল ভোর চারটার দিকে সাভারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাশের আমবাগান এলাকার বাসা থেকে সিআইডির সদস্য পরিচয় দিয়ে কিছু ব্যক্তি শামসুজ্জামানকে তুলে নিয়ে যান। বাসা থেকে তুলে নেওয়ার ৩০ ঘণ্টার বেশি পর রমনা থানার মামলায় গ্রেপ্তার দেখিয়ে বৃহস্পতিবার আদালতের নির্দেশে তাঁকে কারাগারে পাঠানো হয়েছে। তাঁর নামে ডিজিটাল নিরাপত্তা আইনে দুটি মামলা হয়েছে। প্রথমটি ঢাকার তেজগাঁও থানায়, দ্বিতীয়টি রমনা থানায়।

XS
SM
MD
LG