অ্যাকসেসিবিলিটি লিংক

হাডসন ইন্সটিটিউট গ্লোবাল লিডারশিপ অ্যাওয়ার্ডে ভূষিত হলেন তাইওয়ানের প্রেসিডেন্ট


তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন
তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনকে বৃহস্পতিবার গ্লোবাল লিডারশিপ অ্যাওয়ার্ডে ভূষিত করেছে হাডসন ইন্সটিটিউট। হাডসন ইন্সটিটিউট হচ্ছে নিউইয়র্ক ভিত্তিক যুক্তরাষ্ট্রের একটি শীর্ষস্থানীয় নীতি গবেষণা সংস্থা।

অনুষ্ঠানের পর সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, “তিনি একটি প্রাণবন্ত গণতান্ত্রিক রাষ্ট্রকে সাহসের সঙ্গে নেতৃত্ব দিচ্ছেন; তার রয়েছে নিপীড়নমুলক শাসন প্রতিরোধে এবং একটি অবাধ ও মুক্ত ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বজায় রাখার বিষয়ে স্বচ্ছ দৃষ্টিভঙ্গীর সংকল্প।

তাইওয়ানের সাথে কূটনৈতিক সম্পর্ক বজায় রাখে এমন ১৩টি দেশের মধ্যে দুটি হলো গুয়াতেমালা এবং বেলিজ। দেশ দুটিতে যাওয়ার পথে সাই নিউইয়র্কে যাত্রাবিরতি করেন। মধ্য এবং দক্ষিণ আমেরিকা সফরের পর তিনি লস অ্যাঞ্জেলেস যাবেন। যুক্তরাষ্ট্রের হাউজ স্পিকার কেভিন ম্যাকার্থি এবং কংগ্রেসের কয়েকজন সদস্য লস অ্যাঞ্জেলসে সাইয়ের সাথে সাক্ষাতের পরিকল্পনা করেছেন। প্রতিক্রিয়ায়, চীনের তাইওয়ান বিষয়ক কার্যালয় বলেছে, বেইজিং এর “ কঠোর পাল্টা ব্যবস্থা” নেবে।

হাডসন ইন্সটিটিউটের প্রেসিডেন্ট এবং সিইও জন পি ওয়াল্টার্স এক বিবৃতিতে বলেছেন, “আমরা প্রেসিডেন্ট সাইকে আমন্ত্রণ জানাতে পেরে সম্মানিত বোধ করছি।তার নেতৃত্বে যুক্তরাষ্ট্র এবং তাইওয়ান তাদের নিরাপত্তা এবং অর্থনৈতিক সম্পর্ককে প্রসারিত এবং গভীর করেছে,” এবং “আমরা গর্বিত যে, আমেরিকা তাইওয়ানের পাশে আছে।আর হাডসন ইন্সটিটিউট আমেরিকা এবং তার মিত্রদের নিরাপত্তা, স্বাধীনতা এবং সমৃদ্ধির প্রতি সমর্থন জ্ঞাপনে অবিচল।”

নিউইয়র্কে সাই-এর দুদিনে অনুষ্ঠানগুলো ছিলো মূলত রুদ্ধদ্বার।তবে, বেইজিং-পন্থী প্রবাসী গোষ্ঠীগুলো তার সফরের বিরুদ্ধে প্রতিবাদ জানায়।

পুরষ্কার গ্রহণকালে দেয়া বক্তব্যে সাই যুক্তরাষ্ট্র এবং তাইওয়ানের জনগণের মধ্যে পারস্পরিক বন্ধুত্ব ও বিনিময় এবং প্রযুক্তি ও বাণিজ্য বিষয়ে দ্বিপাক্ষিক সহযোগিতার ওপর আলোকপাত করেন।

XS
SM
MD
LG