অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানে বিনামূল্যের খাদ্য আনতে গিয়ে পদদলিত হয়ে মারা গেছেন ১১ জন


পাকিস্তানের করাচির একটি মর্গে এক নারী পদদলিত হয়ে তার পরিবারের এক সদস্যের মৃত্যুতে শোক করছেন; ৩১ মার্চ, ২০২৩।
পাকিস্তানের করাচির একটি মর্গে এক নারী পদদলিত হয়ে তার পরিবারের এক সদস্যের মৃত্যুতে শোক করছেন; ৩১ মার্চ, ২০২৩।

পাকিস্তানের কর্তৃপক্ষ শুক্রবার জানিয়েছে, দেশটি দক্ষিণাঞ্চলীয় বন্দর নগর করাচীতে একটি বিনামূল্যে খাদ্য বিতরণ কেন্দ্রে পদদলিত হয়ে অন্তত ১১ জন মারা গেছে। এ ঘটনায় আহত হয়েছেন আরো ৫ জন।

দারিদ্র্যপীড়িত এই দেশটির স্থানীয় পুলিশ ও উদ্ধারকর্মীরা জানান, নিহত ও আহতদের বেশিরভাগই নারী ও শিশু।

এই পদদলনের ঘটনা ঘটে করাচির একটি কারখানার বাইরে। মুসলিমদের পবিত্র রমজান মাসকে কেন্দ্র করে করাচির এই কারখানার কর্মীদের জন্য বিনামূল্যে খাদ্য বিতরণ কেন্দ্র চালু করা হয়। কারখানার বাইরে খাবার সংগ্রহের জন্য জমায়েত হয় শত শত মানুষ, যাদের বেশিরভাগই নারী। প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, উত্তেজিত হয়ে তারা ধাক্কাধাক্কি শুরু করে। এ সময় কিছু মানুষ নিকটবর্তী নর্দমায় পড়ে যায়।

শুক্রবারের এ ঘটনায় সাম্প্রতিক সময়ে বেসরকারি ও সরকারী অর্থায়নে চালু করা খাদ্য সহায়তাকেন্দ্রগুলোতে পদদলিত হয়ে মৃতের সংখ্যা বেড়ে অন্তত ২২ হয়েছে। উল্লেখ্য, পাকিস্তানের নাগরিকরা নিত্যপণ্য ও খাবারের ক্রমবর্ধমান দাম বৃদ্ধির সঙ্গে লড়ছেন।

প্রায় ২৩ কোটি ২০ লাখ জনসংখ্যার এই দক্ষিণ এশিয়ার দেশটি বেশ কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে।

প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের সরকার রমজান মাসের শুরুতে বিনামূল্যে আটা বিতরণের একটি প্রকল্প চালু করে।নিম্ন-আয়ের লাখ লাখ পরিবারকে রেকর্ড ভঙ্গকরা মূল্যস্ফীতি মোকাবেলায় সহায়তা করতে এই প্রকল্প চালু করা হয়। আনুষ্ঠানিক ধারণা মতে, এ মুহূর্তে মূল্যস্ফীতির হার ৪০ শতাংশের বেশি, যা গত ৫ দশকের মধ্যে সর্বোচ্চ। আর, গত বছরের তুলনায় আটার দাম বেড়েছে ৪৫ শতাংশের চেয়ে বেশি।

সরকারের এই উদ্যোগের কারণে বিতরণ কেন্দ্রগুলোর বাইরে হাজার হাজার মানুষ ভিড় করছেন। খাদ্য নিতে আসা পরিবারগুলোর অভিযোগ, অসংখ্য মানুষের ভিড় মোকাবেলা করার সুষ্ঠু ব্যবস্থা না থাকায়, কিছু এলাকায় বিনামূল্যের আটা না পাওয়ার আশংকায়, মানুষ তাড়াহুড়া ও ধাক্কাধাক্কি করে, মারণঘাতি পদদলনের শিকার হচ্ছেন।

সমালোচকরা, মানুষের নিরাপত্তা নিশ্চিত করার জন্য যথাযথ ব্যবস্থা না রেখে এই উদ্যোগ শুরুর জন্য সরকারের কঠোর সমালোচনা করেছেন।

XS
SM
MD
LG