অ্যাকসেসিবিলিটি লিংক

অর্থনীতি নিয়ে আত্মতুষ্টির কোনো অবকাশ নেই: পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান


পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান

বাংলাদেশের পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, “বাংলাদেশের অর্থনীতি এখন অনেকটা স্থিতিশীল। তবে, বৈশ্বিক ভূ-অর্থনৈতিক চ্যালেঞ্জের কারণে আত্মতুষ্টির কোনো অবকাশ নেই।” রবিবার (২ এপ্রিল) রাজধানী ঢাকায় বাংলাদেশ মালয়েশিয়া চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিএমসিসিআই) আয়োজিত প্রাক-বাজেট (২০২৩-২৪) আলোচনায় এ কথা বলেন তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, “রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, বিশ্বব্যাপী জ্বালানির মূল্য বৃদ্ধি এবং যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যাংকের সুদের হার বৃদ্ধি আমাদের অর্থনীতিকে প্রভাবিত করেছে। এসব কারণে বাংলাদেশ ব্যাংক আমদানি ও এলসি খোলার ক্ষেত্রে সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে; এ জন্য আমাদের রিজার্ভ এখন বেশ স্থিতিশীল।”

এম এ মান্নান আরো বলেন, “আমাদের কর-জিডিপি অনুপাত সন্তোষজনক নয় এবং আমাদের রাজস্ব আদায় কম, তাই কর নেট বাড়ানোর বিকল্প নেই।” তিনি ট্যাক্স অটোমেশন, কর ব্যবস্থার সরলীকরণ এবং প্রযুক্তি ব্যবহারের গুরুত্ব তুলে ধরেন। বলেন, “কৃষি, চামড়া, লাইট ইঞ্জিনিয়ারিং, ফার্মাসিউটিক্যালস এবং অন্যান্য গুরুত্বপূর্ণ খাতে আরএমজি সেক্টরের মতো সুবিধা পাওয়া উচিত।”

এলডিসি-তে উন্নীত হওয়ার পর, নতুন প্রতিযোগিতায় টিকে থাকতে রপ্তানিযোগ্য পণ্যের বৈচিত্র্যের ওপর জোর দেন পরিকল্পনামন্ত্রী । বৈশ্বিক অর্থনৈতিক মন্দা ও অস্থিতিশীলতা বিবেচনায় আগামী বাজেট উচ্চাভিলাষী হবে না বলেও জানান তিনি।

XS
SM
MD
LG