অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে প্রায় ৪০ লাখ মামলা বিচারাধীন: প্রধান বিচারপতি


বিচারপ্রার্থীদের জন্য নির্মাণাধীন ‘ন্যায়কুঞ্জ’র ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী
বিচারপ্রার্থীদের জন্য নির্মাণাধীন ‘ন্যায়কুঞ্জ’র ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী

বাংলাদেশের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, দেশের কোর্টগুলোতে প্রায় ৪০ লাখ মামলা বিচারাধীন রয়েছে। এই মামলার জট কমাতে বিচারক ও আইনজীবীরা একসঙ্গে চেষ্টা করছেন।মঙ্গলবার (১১ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় মেহেরপুর জজকোর্ট চত্বরে বিচারপ্রার্থীদের জন্য নির্মাণাধীন ‘ন্যায়কুঞ্জ’র ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে এ কথা বলেন তিনি।

প্রধান বিচারপতি বলেন, “সুপ্রিম কোর্টে গত বছর ৮২ হাজার মামলা নথিভুক্ত হয়েছে। এর মধ্যে ৭৯ হাজার মামলা নিষ্পত্তি হয়েছে। অর্থাৎ নিষ্পত্তি হয়েছে শতকরা ৯৫ ভাগ।”

তিনি আরো বলেন, “৪০ লাখ মামলার জন্য বিচারকের সংখ্যা দুই হাজার। এটা খুবই অপ্রতুল। আমরা চেষ্টা করছি, নতুন বিচারক নিয়োগ করার। ইতোমধ্যে ১০২ জন বিচারক নিয়োগের প্রক্রিয়া শেষ হয়েছে।আমরা এই বছরের মধ্যেই তাদের নিয়োগ দিতে পারবো। এছাড়া আরো ১০০ বিচারক নিয়োগের প্রক্রিয়া চলছে।”

হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, “আমরা আশাবাদী যে বিচারকগণ পরিশ্রম কর মামলা জট সুরাহা করতে পারবেন। এর জন্য আইনজীবীদের আদালত-কে সহায়তা করতে হবে।” তিনি বলেন, “দেশের মালিক জনগণ। প্রতিদিন আদালত প্রাঙ্গণে শত শত লোক বিচারের আশায় আসেন। তাদের বসার কোনো জায়গা নেই। এই চিন্তা থেকেই আমরা সিদ্ধান্ত নিয়েছি, বিচারপ্রার্থীরা যাতে আদালতে এসে একটু স্বস্তিতে বসতে পারেন। সেটাই আজকের এই ন্যায় কুঞ্জের কনসেপ্ট।”

XS
SM
MD
LG