অ্যাকসেসিবিলিটি লিংক

তালিবানের অভিযানে ৮ আফগান বিরোধী যোদ্ধা নিহত


আফগানিস্তানের পাঞ্জশির প্রদেশের আনাবা জেলার দারবন্দ এলাকায় একটি পাহাড়ের চূড়ায় টহলরত আফগান প্রতিরোধ আন্দোলন এবং তালিবান-বিরোধী বাহিনী। ১ সেপ্টেম্বর, ২০২১। (ফাইল ছবি)
আফগানিস্তানের পাঞ্জশির প্রদেশের আনাবা জেলার দারবন্দ এলাকায় একটি পাহাড়ের চূড়ায় টহলরত আফগান প্রতিরোধ আন্দোলন এবং তালিবান-বিরোধী বাহিনী। ১ সেপ্টেম্বর, ২০২১। (ফাইল ছবি)

আফগানিস্তানের ক্ষমতাসীন তালিবান মঙ্গলবার বলেছে, তাদের নিরাপত্তা বাহিনী উত্তর আফগানিস্তানে একটি সশস্ত্র বিরোধী দলের অন্তত আটজন যোদ্ধাকে হত্যা করেছে।

দেশটির রাজধানী কাবুল থেকে প্রায় ১২০ কিলোমিটার উত্তরে পারওয়ান প্রদেশে এই লড়াইটি কয়েক মাসের মধ্যে তালিবান বাহিনী এবং এনআরএফ যোদ্ধাদের মধ্যে প্রথম উল্লেখযোগ্য সংঘর্ষ।

তালিবান-নেতৃত্বাধীন আফগান প্রতিরক্ষা মন্ত্রকের এক বিবৃতিতে বলা হয়েছে, অভিযানে নিহতদের মধ্যে ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট বা এনআরএফ-এর একজন প্রধান কমান্ডার আকমল আমিরিও ছিলেন।

এনআরএফ আমিরি ও তাদের যোদ্ধাদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। এতে বলা হয়েছে, তালিবান অভিযানে একজন দ্বিতীয় সিনিয়র কমান্ডারও নিহত হয়েছেন। তাকে নাসির আহমেদ আন্দ্রাবি বলে শনাক্ত করা হয়েছে।

এনআরএফ এর স্ব-নির্বাসিত প্রধান আহমেদ মাসুদকে উদ্ধৃত করে বিবৃতিতে বলা হয়েছে, লড়াইটি কয়েক ঘন্টা স্থায়ী হয়েছিল। অভিযানে নিহত ব্যক্তিদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছে তারা।

গত সেপ্টেম্বরে, তালিবান নিরাপত্তা বাহিনী পাঞ্জশির প্রদেশে বিদ্রোহীদের বিরুদ্ধে "বড় আকারের" অভিযান শুরু করে, এবং বেশ কয়েকজন কমান্ডারসহ ৪০ জন এনআরএফ যোদ্ধাকে হত্যা করে। তালিবান কর্মকর্তারা জানিয়েছেন, অভিযানে বেশ কয়েকজন বিদ্রোহীকে বন্দী করা হয়েছে। বিরোধীদের কিছু বিচ্ছিন্ন আক্রমণ ব্যতীত এলাকায় তখন থেকে লড়াই কমে গেছে। .

২০২১ সালের আগস্টে মৌলবাদী গোষ্ঠী আফগানিস্তানের নিয়ন্ত্রণ দখল করার পর থেকে এনআরএফ তালিবান শাসনের বিরুদ্ধে নিম্ন-স্তরের সশস্ত্র প্রতিরোধের নেতৃত্ব দিচ্ছে। এর যোদ্ধারা বেশিরভাগই পাঞ্জশিরের দুর্গম পাহাড় এবং পারওয়ানসহ পার্শ্ববর্তী প্রদেশের কিছু অংশে সক্রিয়।

তালিবান-বিরোধী বাহিনী মূলত অধুনালুপ্ত যুক্তরাষ্ট্র-প্রশিক্ষিত আফগান নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিয়ে গঠিত হয়েছিল।

মাসুদ তালিবান-বিরোধী মুজাহেদিন কমান্ডার আহমদ শাহ মাসুদের ছেলে, যাকে আল-কায়েদা আত্মঘাতী বোমা হামলাকারীরা সাংবাদিক হিসাবে পরিচয় দিয়েছিল। ২০০১ সালের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী নেটওয়ার্ক-পরিকল্পিত হামলার দুই দিন আগে তাকে হত্যা করা হয়।

নিহত মাসুদের অধীনে পাঞ্জশির, তালিবানের বিরুদ্ধে প্রতিরোধের কেন্দ্র ছিল, যখন ‘এর আগে তালিবান ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত দেশ শাসন করেছিল।

XS
SM
MD
LG