অ্যাকসেসিবিলিটি লিংক

ঈদের আগে কোনো শ্রমিক ছাঁটাই করা যাবে না—স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান


স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, ঈদের আগে শ্রমিক ছাঁটাই করা যাবে না। তিনি বলেন, সেই সঙ্গে ঈদের ছুটির আগেই শ্রমিকদের বেতন-বোনাসও দিতে হবে।

বুধবার (১২ এপ্রিল) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন তিনি।

এর আগে মন্ত্রণালয়ের সভাকক্ষে ঈদুল ফিতরের প্রাক্কালে সমগ্র দেশের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা, ঈদের আগে গার্মেন্টস শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ ও ছুটি প্রদান, সড়ক মহাসড়ক নিরাপদ ও যানজটমুক্ত রাখাসহ প্রাসঙ্গিক অন্য বিষয়ে সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

সভায় বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি শাজাহান খান, পুলিশ প্রধান চৌধুরী আবদুল্লাহ আল-মামুন ও জননিরাপত্তা সচিব মোস্তাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

আসাদুজ্জামান খান বলেন, ঈদুল ফিতরের ছুটির আগেই শ্রমিকদের মার্চ মাসের বেতন ও বোনাস পরিশোধ করতে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমই ও নিট পোশাক শিল্প মালিকদের সংগঠন বিকেএমইএ এবং সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধিরা অঙ্গীকার করে গেছেন। তারা এই বেতন-বোনাস পরিশোধ করে দেবেন। যদি পারেন, তাহলে এপ্রিল মাসের বেতনও দিয়ে দেবেন।

তিনি বলেন, ঈদে জনগণ যাতে নির্বিঘ্নে কেনাকাটা করতে পারেন, এ জন্য মার্কেট-ও শপিংমলগুলোতে রাতে নিরাপত্তা দেওয়া হবে। এ ছাড়া ঘরমুখী মানুষের যাতায়াত নিরাপদ করতে বাস, লঞ্চ ও রেল স্টেশনে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে।

আসাদুজ্জামান খান বলেন, আমরা সিদ্ধান্ত দিয়েছি, ঈদের আগে শ্রমিকদের কোনো ধরনের ছাঁটাই করা যাবে না। যানজট এড়াতে পোশাক কারখানায় কর্মরত শ্রমিকদের একই দিনে ছুটি না দিয়ে পর্যায়ক্রমে ছুটি দেওয়ার অনুরোধ করা হয়েছে।

সাভার, আশুলিয়াসহ অন্য শিল্পাঞ্চল এলাকায় কেউ যেন অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে না পারে, সেজন্য সার্বিক ব্যবস্থা নেওয়া হয়েছে। এ ছাড়া শিল্পপুলিশ এ ব্যবস্থা গ্রহণ করবে বলেও জানান তিনি।

আসাদুজ্জামান খান বলেন, ঈদের আগেই দেশের বড় বড় মার্কেটগুলোতে দরকার অনুসারে অগ্নিনির্বাপণ কর্মীরা মহড়া প্রদর্শনের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করবে ফায়ার সার্ভিস। বঙ্গবাজারের মতো যাতে আর কোনো দুর্ঘটনা না ঘটে, তা নিশ্চিত করতে ফায়ার সার্ভিস মার্কেটগুলোতে যাচ্ছে।

XS
SM
MD
LG