অ্যাকসেসিবিলিটি লিংক

আঞ্চলিক শক্তিগুলোর মধ্যকার সম্পর্কের বরফ গলার মধ্যে সৌদি আরবে পৌঁছেছে ইরানের প্রতিনিধিদল


সৌদি আরবের রিয়াদে ইরানের দূতাবাস
সৌদি আরবের রিয়াদে ইরানের দূতাবাস

তেহরান বলছে, কূটনৈতিক মিশন পুনরায় খোলার পথ প্রশস্ত করার জন্য বুধবার ইরানের একটি প্রতিনিধিদল সৌদি আরবে পৌঁছেছে। উপসাগরীয় এই দুই প্রতিদ্বন্দ্বী সাত বছরের তীব্র এক বিভক্তির পর সম্পর্ক স্বাভাবিক করার প্রস্তুতি নিচ্ছে।

.অশান্ত অঞ্চলে স্থিতিশীলতা আনতে অঙ্গীকারবদ্ধ দুই সরকারের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে চীনে ঐতিহাসিক বৈঠকের পর সৌদি একটি প্রতিনিধিদল ইরানের রাজধানীতে অনুরূপ সফর করে। এর মাত্র কয়েকদিন পর এই ঘোষণা আসে।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে সৌদি আরবে আমন্ত্রণ জানানো হয়েছে। তেহরানের মতে, মোহাম্মদ খাতামি ১৯৯৯ সালে সফর করার পর এটিই ইরানের কোনো প্রেসিডেন্টের প্রথমবারের মতো সৌদি আরব সফর হতে যাচ্ছে।

সৌদি আরব শিয়া ধর্মগুরু নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করার পরে ইরানি বিক্ষোভকারীরা সৌদি কূটনৈতিক মিশনগুলোতে আক্রমণ করার পরে ২০১৬ সালে রিয়াদ ইরানের সাথে সম্পর্ক ছিন্ন করেছিল। নিমর আল-নিমরের মৃতুদণ্ড দীর্ঘদিনের শত্রুদের মধ্যে ধারাবাহিক বিবাদের একটি অন্যতম বিষয়।

সৌদি প্রেস এজেন্সি জানায়, ১০ মার্চ ঘোষণার পর থেকে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা চীনে সাক্ষাৎ করেছেন এবং সৌদি কারিগরি প্রতিনিধিদল গত সপ্তাহে তেহরানে ইরানের চিফ অফ প্রোটোকলের সাথে সাক্ষাৎ করেছে।

কানানি বলেন, শনিবার তেহরানে পৌঁছে সৌদি প্রতিনিধিদলের বৃহস্পতিবার ইরানের দ্বিতীয় শহর মাশহাদে যাওয়ার কথা রয়েছে।

যোগাযোগ বৃদ্ধির সাথে সাথে সৌদি আরব ইয়েমেনের ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীদের সাথেও আলোচনা করছে। সৌদি আরব তাদের দরিদ্র প্রতিবেশী রাষ্ট্রে তাদেরকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়ার লক্ষ্যে সামরিক হস্তক্ষেপ শুরু করার আট বছর পর এই আলোচনায় অগ্রসর হচ্ছে।

চীনের ভূমিকা সত্ত্বেও ওয়াশিংটন সতর্কতার সাথে সৌদি আরব এবং যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষ ইরানের মধ্যকার সম্প্রীতিকে স্বাগত জানিয়েছে। চীনকে যুক্তরাষ্ট্র তার বৃহত্তম বৈশ্বিক প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখে।

XS
SM
MD
LG