অ্যাকসেসিবিলিটি লিংক

গুপ্তচরবৃত্তির সন্দেহে ১৫ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে নরওয়ে



নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানিকেন হুইটফেল্ট ২০২৩ সালের ১৩ এপ্রিল রাজধানী অসলোতে পররাষ্ট্র মন্ত্রকে এক সংবাদ সম্মেলন করেন।
নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানিকেন হুইটফেল্ট ২০২৩ সালের ১৩ এপ্রিল রাজধানী অসলোতে পররাষ্ট্র মন্ত্রকে এক সংবাদ সম্মেলন করেন।

নরওয়ের সরকার বৃহস্পতিবার (১৩ এপ্রিল) বলেছে, তারা ১৫ জন রুশ কূটনীতিককে তাদের দেশ থেকে বহিষ্কার করছে। অসলোতে রুশ দূতাবাসে কাজ করার সময় এই ১৫ জন গুপ্তচরবৃত্তি করেছেন বলে সন্দেহ করা হচ্ছে।

নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানিকেন হুইটফেল্ড বলেন, “নরওয়েতে রুশ গোয়েন্দা তৎপরতার সুযোগ কমাতে এবং আমাদের জাতীয় স্বার্থ সুরক্ষিত করার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ”।

হুইটফেল্ড বলেন, যেসব রুশকে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে তাদেরকে “স্বল্প সময়ের মধ্যে নরওয়ে ত্যাগ করতে হবে এবং নরওয়ের ভিসার জন্য আবেদনকারী গোয়েন্দা কর্মকর্তাদের আমরা ভিসা দিব না”।

নরওয়ে সরকার বলেছে বহিষ্কৃত কূটনীতিকদের কার্যকলাপ “তাদের কূটনৈতিক মর্যাদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়”।

পররাষ্ট্রমন্ত্রী জোর দিয়ে বলেন, অসলো “রাশিয়ার সঙ্গে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক চায় এবং নরওয়েতে রুশ কূটনীতিকদের আমরা স্বাগত জানাই”।

রাশিয়ার তাস ও আরআইএ নভোস্তি সংবাদ সংস্থার খবর অনুযায়ী, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রক বলেছে, মস্কো নরওয়ের এ পদক্ষেপের জবাব দেবে।

এক বছর আগে নরওয়ে তিনজন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছিল। যাদের কি না গোয়েন্দা কর্মকর্তা হিসেবে শনাক্ত করা হয়েছিল।

.রাশিয়ার একটি গোয়েন্দা সংস্থার পক্ষে কাজ করার জন্য মিথ্যা নাম ও পরিচয় ব্যবহার করার অভিযোগে গত বছর নরওয়েজিয়ান পুলিশ সিকিউরিটি সার্ভিস এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছিল।

XS
SM
MD
LG