অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-র দাবি পশ্চিমবঙ্গে নাশকতার জন্য মজুত বিস্ফোরক উদ্ধার করেছে এনআইএ


১৪ এপ্রিল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে সফরে উপস্থিত হয়েছিলেন ভারতের স্বরাষ্টমন্ত্রী অমিত শাহ। পশ্চিমবঙ্গের বীরভূম জেলার সিউড়িতে জনসভায় তিনি বলেন, “এই বীরভূম জেলাকে মমতা বন্দ্যোপাধ্যায় (পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী) আর তাঁর দল (তৃণমূল কংগ্রেস) মিলে সন্ত্রাসের সেন্টার বানিয়েছে। গোটা জেলাজুড়ে শুধু বোমা আর বন্দুক।”

ইতিমধ্যে পশ্চিমবঙ্গের বহু জায়গায় ভারত সরকারের ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) এসে সুরক্ষা-নিরাপত্তা বিষয়ে তদন্ত করছে। সাম্প্রতিক সময়ে এনআইএ (NIA) কী তদন্ত করেছে, বাংলা থেকে কী কী উদ্ধার করেছে শুক্রবার বীরভূমের সভা থেকে তার একটা হিসাব দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

এদিন সিউড়ির সভায় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, শুধু বীরভূম জেলা নয়। বাংলার বিস্তীর্ণ এলাকারই ছবিটা কমবেশি এক। তাঁর কথায়, “এই সময়ে এনআইএ বাংলা থেকে ৮০ হাজার ডিটোনেটর আর ২৭ হাজার কেজি অ্যামোনিয়াম নাইট্রেট উদ্ধার করেছে। এগুলো যদি এনআইএ না ধরত তাহলে কী হতো ভেবে দেখেছেন!’

এ ব্যাপারে অনেকের মতে, বাংলার আইনশৃঙ্খলা খারাপ এই ধারণা তৈরি করার একটা কৌশল নেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। সেই কাজে এনআইএকে ব্যবহার করা হচ্ছে। সম্প্রতি বীরভূম থেকে কিছু ডিটোনেটর উদ্ধার হয়েছিল। এক পাথর খাদানের মালিক বলেছিলেন, পাথর কাটার কাজের জন্যই সেগুলি আনা হয়েছিল। তিনি এও দাবি করেন, তাঁর খাদানও বৈধ। টেন্ডারের মাধ্যমে নেওয়া। কিন্তু সেই ডিটোনেটরও বাজেয়াপ্ত করেছে এনআইএ।

XS
SM
MD
LG