অ্যাকসেসিবিলিটি লিংক

শেখ হাসিনার গাড়িবহরে হামলা: ৪ জনের যাবজ্জীবন, ৪৪ জনের ৭ বছরের কারাদণ্ড


গত ২০০২ সালে সাতক্ষীরায় তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনায় দায়ের করা পৃথক দু’টি মামলায় চারজনকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ৪৪ জনকে সাত বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। মঙ্গলবার (১৮ এপ্রিল) সকাল সাড়ে ১০টার দিকে সাতক্ষীরার বিশেষ ট্রাইব্যুনাল-৩-এর বিচারক বিশ্বনাথ মণ্ডল এ রায় ঘোষণা করেন।

দণ্ডিতদের মধ্যে, সাবেক সংসদ সদস্য ও বিএনপি নেতা হাবিবুল ইসলাম, আবদুল কাদের বাচ্চু ও রঞ্জুকে অস্ত্র মামলায় যাবজ্জীবন কারাদণ্ড এবং হাবিবুল ইসলাম হাবিব, আবদুল কাদের বাচ্চু, রঞ্জু ও রিপনকে বিস্ফোরক মামলায় যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে। এ সময় দু’টি মামলায় অভিযুক্ত বাকি ৪৪ জনকে সাত বছরের কারাদণ্ড দেন আদালত।

রায় ঘোষণার সময় আদালতে বিএনপির সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবসহ ৩৫ অভিযুক্ত ব্যক্তি উপস্থিত ছিলেন। মোট অভিযুক্ত ছিলেন ৫০ জন। এদের মধ্যে দু’জন মারা গেছেন এবং ১৩ জন পলাতক।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন সাতক্ষীরা জজ আদালতের পিপি অ্যাডভোকেট আব্দুল লতিফ, জিপি অ্যাডভোকেট. শম্ভুনাথ সিং, অতিরিক্ত পিপি অ্যাডভোকেট ফাহিমুল হক কিসলু, হাইকোর্টের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ হোসেন। অভিযুক্ত ব্যক্তিদের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার আমিনুল ইসলাম, অ্যাডভোকেট শাহানারা আক্তার বকুল ও অ্যাডভোকেট আবদুল মজিদ।

উল্লেখ্য, ২০০২ সালের ৩০ আগস্ট, বর্তমান প্রধানমন্ত্রী এবং তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনা সাতক্ষীরার কলারোয়ায় একজন মুক্তিযোদ্ধার স্ত্রীর সঙ্গে দেখা করে মাগুরায় ফেরার সময় হামলার শিকার হয়।মামলার বিবরণে বলা হয়েছে, হামলায় শেখ হাসিনা তুলনামূলকভাবে অক্ষত অবস্থায় বেঁচে গেলেও, আওয়ামী লীগ নেতা ও সাংবাদিকসহ অন্তত ১২ জন আহত হন।

XS
SM
MD
LG