অ্যাকসেসিবিলিটি লিংক

২৪ ঘন্টার যুদ্ধবিরতিতে সম্মত হয়েছেন সুদানের প্রতিদ্বন্দ্বী কমান্ডাররা


সুদানের খার্তুমে দরজা বন্ধ দোকানের পাশ দিয়ে হেঁটে যাচ্ছে লোকজন; ১৮ এপ্রিল ২০২৩।
সুদানের খার্তুমে দরজা বন্ধ দোকানের পাশ দিয়ে হেঁটে যাচ্ছে লোকজন; ১৮ এপ্রিল ২০২৩।

সুদানের যুদ্ধরত দলগুলোর নেতারা মঙ্গলবার সন্ধ্যা থেকে একদিনের যুদ্ধবিরতিতে সম্মত হয়েছেন।

সুদানের ক্ষমতাসীন সামরিক কাউন্সিলের সদস্য লেফটেন্যান্ট জেনারেল শামস এল দিন কাব্বাশিকে উদ্ধৃত করে আল আরাবিয়া টিভি বলেছে, সেনাবাহিনী স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় (সর্বজনীন সমন্বিত সময় ১৬০০) শুরু হওয়া যুদ্ধবিরতিকে সম্মান জানাবে।

প্রতিদ্বন্দ্বী র‍্যাপিড সাপোর্ট ফোর্সের নেতা জেনারেল মোহাম্মদ হামদান দাগালো আলাদাভাবে টুইটারে বলেন, তিনি এই যুদ্ধবিরতিতে সম্মত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রক বলেছে, ব্লিংকেন বুরহান এবং দাগালোকে খার্তুমে আন্তর্জাতিক সম্প্রদায়ের উপস্থিতি ও সুরক্ষা নিশ্চিত করার আহবান জানিয়েছেন। আর, তিনি বেসামরিক নাগরিক, কূটনীতিক ও মানবিক সহায়তা কর্মীদের নিরাপত্তা ও মঙ্গল নিশ্চিতা করার বিষয়ে দুই জেনারেলের দায়িত্বের ওপর গুরুত্ব আরোপ করেন।

দেশের রাজনৈতিক ভবিষ্যৎ এবং আরএসএফকে জাতীয় সেনাবাহিনীতে একীভূত করার পরিকল্পনা নিয়ে কয়েক মাস ধরে চলমান উত্তেজনার পর, শনিবার সুদানের সামরিক বাহিনী এবং আধাসামরিক র‍্যাপিড সাপোর্ট ফোর্সের মধ্যে লড়াই শুরু হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান মঙ্গলবার বলেছেন,সুদানি কর্তৃপক্ষের মতে,যুদ্ধে ২৭০ জন নিহত হয়েছেন। আর আহত হয়েছেন ২৬০০ জনের বেশি মানুষ।

যুক্তরাষ্ট্র দূতাবাস সুদানে বসবাসরত আমেরিকার নাগরিকদের জন্য নতুন একটি সতর্কতা জারি করেছে। সতর্কবার্তায় তাদেরকে ঘরে থাকতে এবং নির্দিষ্ট জায়গায় আশ্রয় নেয়ার জন্য কঠোর পরামর্শ দেয়া হয়েছে। সতর্কবার্তায় বলা হয়েছে, নিরাপত্তাহীনতা এবং বিমানবন্দর বন্ধ হওয়ার কারণে, যুক্তরাষ্ট্র সরকারের সমন্বিত স্থানান্তরের কোনো পরিকল্পনা নেই।


XS
SM
MD
LG