অ্যাকসেসিবিলিটি লিংক

বিগত বছর থেকে শিক্ষা নিয়ে ঘূর্ণিঝড়ের মোকাবিলায় তৈরি হচ্ছে ভারতের পশ্চিমবঙ্গের আবহাওয়া দফতর


কীভাবে সাইক্লোনের আগাম সঙ্কেত পাওয়া যাবে, তা নিয়েই আলিপুর আবহাওয়া দফতরে জরুরি রুটিন মিটিং চলছে। (ছবি: দ্য ওয়াল)
কীভাবে সাইক্লোনের আগাম সঙ্কেত পাওয়া যাবে, তা নিয়েই আলিপুর আবহাওয়া দফতরে জরুরি রুটিন মিটিং চলছে। (ছবি: দ্য ওয়াল)

গ্রীষ্মের প্রবল দাবদাহের পরেই ঘূর্ণিঝড়ের আশঙ্কা তৈরি হয়। এবছরেও চলতি তীব্র তাপপ্রবাহ কমে গেলেই ঘূর্ণিঝড় আসার সম্ভাবনা তৈরি হবে বলে মনে করছে ভারতে পশ্চিমবঙ্গের আলিপুর আবহাওয়া দপ্তর। ঘূর্ণিঝড় আছড়ে পড়লে কী কী ক্ষয়ক্ষতি হতে পারে তা এখন থেকে খতিয়ে দেখছে রাজ্য সরকার। কীভাবে বিপর্যয় মোকাবিলা করা যায়, কীভাবে সাইক্লোনের আগাম সঙ্কেত পাওয়া যাবে তার জন্য বড়সড় পদক্ষেপ নিচ্ছেআলিপুর আবহাওয়া দফতর।

সূত্রের খবর, সাইক্লোন মোকাবিলায় গত ২৩ মার্চ রাজ্য সরকারের বিপর্যয় মোকাবিলা দফতর, জাতীয় বিপর্যয় মোকাবিলা দল যৌথভাবে একটি মহড়ার আয়োজন করেছিল। আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে, সাইক্লোন আছড়ে পড়লে যোগাযোগ ব্যবস্থার ক্ষতি হবে। প্রতি বছরই মে থেকে অক্টোবর মাসের মধ্যে ঘূর্ণিঝড়ের আশঙ্কা থাকে। গত কয়েক বছরের সাইক্লোন ও সুপার সাইক্লোন থেকে শিক্ষা নিয়ে এ বছর তড়িঘড়ি বিপর্যয় মোকাবিলার আয়োজন করা হচ্ছে।

আবহাওয়াবিদরা বলছেন, হ্যাম রেডিও ও ওয়েস্ট বেঙ্গল রেডিও ক্লাব একটি কর্মশালার আয়োজন করেছে। সোদপুর রেলওয়ে পার্কে এই কর্মশালা হবে। সেখানে ছাত্রছাত্রীদের হাতেকলমে শেখানো হবে রেডিও তৈরির কৌশল। আস্ত একটা ট্রান্সসিভার তৈরি করে ফেলবে ছাত্রছাত্রীরা, বিপদগ্রস্ত স্থানে তা খারাপ হলে, কী করে তার ঠিক করতে হবে, তাও শেখানো হবে এই কর্মশালায়l ইন্ডিয়ান অ্যাকাডেমি অফ কমিউনিকেশন অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্টের শিক্ষকরা প্রশিক্ষণ দেবেন পড়ুয়াদের।

সাধারণত সমুদ্রের জলের উপরিভাগের তাপমাত্রা ২৬ ডিগ্রি বা তার বেশি হলে নিম্নচাপ তৈরি হয়। তাপমাত্রা যত বাড়তে থাকে, সমুদ্রের জল তত বাষ্পীভূত হয়। বাষ্পীভূত হয়ে তা উপরের দিকে উঠতে থাকে। ফলে একটা শূণ্যস্থানের সৃষ্টি হয়। চাপের সমতা রক্ষার জন্য আশেপাশের উচ্চচাপ যুক্ত অঞ্চল থেকে শীতল বায়ু সেই শূণ্যস্থানের দিকে ছুটে আসে। নিম্নচাপ কেন্দ্রের দিকে ছুটে আসা এই দ্রুত ও ঘূর্ণায়মান বায়ুপ্রবাহকে ঘূর্ণিঝড় বলে। মে মাস থেকে ঘূর্ণিঝড়ের সময় শুরু হয়। তাই এখন থেকেই আলিপুর আবহাওয়া দফতরে জরুরি রুটিন মিটিং চলছে।

XS
SM
MD
LG