অ্যাকসেসিবিলিটি লিংক

গর্ভপাত পিল সংগ্রহের সুযোগ আপাতত বহাল রেখেছে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট


সান্তা তেরেসায় নিউ মেক্সিকোর উইমেন্স রিপ্রোডাকটিভ ক্লিনিকে গর্ভপাতের প্রথম পিল হিসেবে রোগীদের দেয়ার জন্য রাখা মিফেপ্রিস্টোন-এর বাক্স; (ফাইল ফটো) ১৩ জানুয়ারি ২০২৩।
সান্তা তেরেসায় নিউ মেক্সিকোর উইমেন্স রিপ্রোডাকটিভ ক্লিনিকে গর্ভপাতের প্রথম পিল হিসেবে রোগীদের দেয়ার জন্য রাখা মিফেপ্রিস্টোন-এর বাক্স; (ফাইল ফটো) ১৩ জানুয়ারি ২০২৩।

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট শুক্রবার গর্ভপাতের ওষুধ মিফেপ্রিস্টোন সংগ্রহের সুযোগ বহাল রেখেছে। সুপ্রিম কোর্ট-এর সিদ্ধান্ত আসলো এমন এক সময়ে. যখন এই ড্রাগের ব্যবহারকে চ্যালেঞ্জ করে দায়ের করা একটি মামলা চলছে নিম্ন আদালতে।

বাইডেন প্রশাসন এবং ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ড্যানকো ল্যাবরেটরিজের পক্ষ থেকে নারীদের, এই ওষুধ ব্যবহারের অনুমতি অব্যাহত রাখার জন্য জরুরি অনুরোধ মঞ্জুর করে হাইকোর্ট শুক্রবার সন্ধ্যায় একটি সংক্ষিপ্ত আদেশ জারি করে। এই আদেশে টেক্সাসের এক ফেডারেল বিচারকের প্রাথমিক নিষেধাজ্ঞা স্থগিত রাখা হয়েছে। এই মাসের শুরুতে গর্ভপাতের এই ওষুধের ওপর কড়াকড়ি আরোপ করে আদেশ দিয়েছিলেন সেই ফেডারেল বিচারক।

নয় সদস্যের আদালতের দুই বিচারপতি- রক্ষণশীল ক্লারেন্স টমাস এবং স্যামুয়েল আলিটো এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন।

নিম্ন আদালতের সিদ্ধন্ত চ্যালেঞ্চ করে প্রশাসন যখন আবেদন করেছে, তখন বাইডেন প্রশাসনের অনুরোধ অনুমোদন করে ওষুধটি সহজলভ্য রাখবে, নাকি এর সীমিত ব্যবহারের অনুমতি দেবে, এ বিষয়ে সিদ্ধান্তের জন্য আদালত নিজের জন্য শুক্রবার মধ্যরাতের সময়সীমা নির্ধারণ করে।

একটি গর্ভপাত বিরোধী গোষ্ঠী এবং চিকিৎসকরা যুক্তি তুলে ধরে যে যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) ২০০০ সালে এই ওষুধ যথাযথভাবে অনুমোদন করেনি।আর, সংস্থাটি এই ওষুধের ঝুঁকি ও সুবিধাদি পুরোপুরি মূল্যায়ন করেনি। এর পর, ৭ এপ্রিল নিম্ন টেক্সাসের ফেডারেল বিচারক আদেশ জারি করেন।

এই মামলায় আবরো আপিল করা হবে বলে ধারনা করা হচ্ছে। শেষ পর্যন্ত সুপ্রিম কোর্ট-এ এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারেক্রবার হাইকোর্টের রায়ে বলা হয়েছে, আপিল বলবত থাকায়, অন্তত আগামী বছর পর্যন্ত মিফেপ্রিস্টোন-এর সহজলভ্যতা অব্যাহত থাকবে।

দেশব্যাপী মোট গর্ভপাতের প্রায় অর্ধেকের বেলায় মিফেপ্রিস্টোন ব্যবহৃত হয়। গত ২০০০ সালে প্রথম অনুমোদিত হওয়ার পর থেকে প্রায় ৫০ লক্ষ নারী মিফেপ্রিস্টোন ব্যবহার করেছেন। প্রধান চিকিৎসা সংস্থাগুলো বলছে, এটি নিরাপদ বলে শক্তিশালী রেকর্ড রয়েছে। ড্রাগটি সাধারণত অকাল প্রসব ব্যবস্থাপনায় ব্যবহৃত হয়।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া।

XS
SM
MD
LG