অ্যাকসেসিবিলিটি লিংক

‘একজন আসল পুরুষ হন’: ব্যাপক নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে রুশ সেনাবাহিনী


মস্কোর উপকণ্ঠে "আমাদের কাজ, স্বদেশ রক্ষা" লেখা একটি বিলবোর্ড । (২৪ শে এপ্রিল, ২০২৩)
মস্কোর উপকণ্ঠে "আমাদের কাজ, স্বদেশ রক্ষা" লেখা একটি বিলবোর্ড । (২৪ শে এপ্রিল, ২০২৩)

রাশিয়ার সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যাচ্ছে, একজন ট্যাক্সিচালক, একজন নিরাপত্তা প্রহরী এবং একজন ফিটনেস কোচ কাজ করছেন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রক থেকে প্রকাশিত ভিডিও ফুটেজে বলা হচ্ছে, “আপনি কি সত্যিই এই ধরনের রক্ষক হওয়ার স্বপ্ন দেখছেন?”

নাটকীয় সংগীতে সাজানো এই ভিডিওতে দেখা যাচ্ছে, ঘন কুয়াশার মধ্যে পুরো যুদ্ধসরঞ্জাম পরিহিত সশস্ত্র ব্যক্তিরা যুদ্ধের ময়দানজুড়ে হাঁটছেন।

ভিডিওতে বলা হচ্ছে “একজন আসল পুরুষ হন!"। এতে রুশ নাগরিকদের প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করতে উৎসাহিত করা হচ্ছে।

ইউক্রেনের পূর্বাঞ্চলে কয়েক মাসের অচলাবস্থার পর কিয়েভ পাল্টা আক্রমণের জন্য প্রস্তুত হওয়ার সঙ্হে সঙ্গে মস্কো ভিডিও এবং সর্বজনীন বিলবোর্ড দিয়ে একটি আগ্রাসী সামরিক বাহিনীতে নিয়োগের আগ্রাসী প্রক্রিয়া শুরু করেছে।

রাজধানীর একটি বিলবোর্ডে লেখা আছে, “আমাদের কাজ মাতৃভূমি রক্ষা করা”। ছবিটিতে বড় নীল আকাশের নিচে তিন সেনাকে দেখানো হয়েছে। সেখানে আরেকটি স্লোগানে বলা হয়েছে, “একটি সম্মানজনক চাকরি এবং একটি ভালো বেতন”।

গত সেপ্টেম্বরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন “আংশিক” সামরিক সমাবেশের ঘোষণা দেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর রাশিয়ায় প্রথমবারের মতো এরকম সামরিক সমাবেশের ঘোষণা দেওয়া হয়। এর ফলে গোটা দেশ আতংকিত বোধ করছে এবং হাজার হাজার লোক পালিয়ে যাচ্ছে।

মস্কো দ্বিতীয় সমাবেশ অভিযান ঘোষণা করতে অনিচ্ছুক। এর পরিবর্তে রুশ নাগরিকদের আর্থিক প্রণোদনা দিয়ে প্রলুব্ধ করার আশায় একটি বিশাল জনসংযোগ প্রচারাভিযান বেছে নিয়েছে তারা।

রুশ কর্তৃপক্ষ তাদের উদ্দেশ্য প্রকাশ করেনি। তবে বিভিন্নজনের অনুমান, মস্কো ৪ লাখ স্বেচ্ছাসেবক নিয়োগের চেষ্টা করতে পারে।

ব্রিটিশ সামরিক গোয়েন্দা সংস্থা এ সপ্তাহে বলেছে, “অভ্যন্তরীণ মতবিরোধ কমাতে কর্তৃপক্ষ অবশ্যই নতুন, অত্যাবশ্যকীয় যেকোনো সমাবেশ যতদিন সম্ভব বিলম্বিত করার চেষ্টা করছে”।

মস্কোর মেয়রের ওয়েবসাইটে দেওয়া এক নোটিশে বলা হয়েছে, ইউক্রেনে অভিযানের জন্য “বিশেষ সামরিক অভিযানের জোনে” সেনাদের “কমপক্ষে ২ লাখ ৪ হাজার রুবল” দেওয়া হবে। ক্রেমলিন সরকারি ভাবে এই আক্রমণকে বিশেষ সামরিক অভিযান বলে থাকে।

XS
SM
MD
LG