অ্যাকসেসিবিলিটি লিংক

বল্টিক ও ব্যারেন্টস সাগরের আকাশে রুশ গোয়েন্দা বিমান শনাক্ত


রাশিয়ার রিয়াজানের বাইরে ডুব্রোভিচি রেঞ্জে আন্তর্জাতিক আর্মি গেমস ২০২১-এর অংশ হিসেবে রাশিয়ার সুখোই এসইউ-৩৫ এস জেট ফাইটার বিমান আকাশে উড়ছে। ২৭ আগস্ট, ২০২১। ফাইল ছবি।
রাশিয়ার রিয়াজানের বাইরে ডুব্রোভিচি রেঞ্জে আন্তর্জাতিক আর্মি গেমস ২০২১-এর অংশ হিসেবে রাশিয়ার সুখোই এসইউ-৩৫ এস জেট ফাইটার বিমান আকাশে উড়ছে। ২৭ আগস্ট, ২০২১। ফাইল ছবি।

সর্বসাম্প্রতিক অগ্রগতিঃ

.বল্টিক সাগরের আকাশে জার্মানি ও ব্রিটেনের বাধার মুখে পড়েছে রাশিয়ার তিনটি বিমান।

.ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, ইউক্রনের পশ্চিমাঞ্চলীয় জেলা বাখমুতে স্বল্প পাল্লার লড়াই অব্যাহত রয়েছে।

.ইউক্রেন নিয়ে সমালোচনা করায় রাশিয়ার সাবেক বিরোধী মেয়রের বিচার শুরু

বাল্টিক সাগরের ওপর আন্তর্জাতিক আকাশসীমায় রাশিয়ার তিনটি সামরিক নজরদারি বিমানকে বাধা দেওয়া হয়েছে বলে বুধবার (২৬ এপ্রিল) জানিয়েছে জার্মান বিমান বাহিনী।

জার্মান কর্মকর্তারা জানিয়েছেন, ট্রান্সপন্ডার ছাড়াই উড়তে থাকা তিনটি রুশ উড়োজাহাজকে জার্মান ও ব্রিটিশ বিমানগুলো বাধা দিয়েছে।

মঙ্গলবার নরওয়ের পক্ষ থেকে বলা হয়, তাদের বিমান বাহিনী ব্যারেন্টস সাগরের ওপর দিয়ে উড়তে থাকা রাশিয়ার একগুচ্ছ সামরিক বিমানকে শনাক্ত করেছে। নরওয়ের বিমান বাহিনী রুশ বিমানগুলোকে দুটি বোমারু বিমান, দুটি রিফুয়েলিং ট্যাংকার এবং তিনটি ফাইটার জেট হিসেবে চিহ্নিত করেছে।

ইউক্রেনের পরিস্থিতি নিয়ে বুধবারের আপডেটে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, পশ্চিমাঞ্চলীয় জেলা বাখমুতে ভারী ও স্বল্পপাল্লার লড়াই অব্যাহত রয়েছে।

এদিকে, ইউক্রেনের যুদ্ধে রুশ সামরিক বাহিনীকে অবমাননা করার অভিযোগে ইয়েকাটারিনবুর্গের সাবেক মেয়র ইয়েভগেনি রইজম্যানের বিচার শুরু হয়েছে।

রইজম্যান একজন জনপ্রিয় বিরোধী ব্যক্তিত্ব। তিনি ক্রেমলিনের সর্বশেষ বিশেষ সমালোচক যিনি এখনো রাশিয়ায় অবস্থান করছেন। তাঁকে কারাগারে নেওয়া হয়নি।

এদিকে ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, মঙ্গলবার কুপিয়াসঙ্ক শহরের একটি জাদুঘরে রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে।

শস্য চুক্তি

অপর দিকে, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে কৃষ্ণ সাগর শস্য চুক্তিকে “এগিয়ে নিয়ে যাওয়ার” প্রস্তাব করেছেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা সোমবার বলেছেন, রাশিয়ার শস্য ও সার রপ্তানির বিষয়ে মস্কো ও জাতিসংঘের মধ্যে চুক্তি সম্পন্ন হয়নি এবং লাভরভ ও গুতেরেসের মধ্যে “ আরও বিস্তারিত” আলোচনা বাকি আছে।

ক্রেমলিন ইঙ্গিত দিয়েছে, তারা গত বছর জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় করা এই চুক্তিটি ১৮ মের পরে আর চলতে দেবে না। যতক্ষণ না রাশিয়ার নিজস্ব শস্য ও সার রপ্তানির শর্ত পূরণ হয়।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি ও রয়টার্স থেকে নেওয়া হয়েছে।

XS
SM
MD
LG