অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইলের স্বাধীনতা ও স্মৃতিদিবস বিভক্তিতে জর্জরিত


Iপ্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সরকার বিচার ব্যবস্থা রদবদলের পরিকল্পনার পরিপ্রেক্ষিতে তেল আবিবে ইসরাইলিরা বিকল্প স্বাধীনতা দিবস পালন করছেন। ( ২০২৩ সালের ২৫ এপ্রিল)
Iপ্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সরকার বিচার ব্যবস্থা রদবদলের পরিকল্পনার পরিপ্রেক্ষিতে তেল আবিবে ইসরাইলিরা বিকল্প স্বাধীনতা দিবস পালন করছেন। ( ২০২৩ সালের ২৫ এপ্রিল)

ইসরাইলের অর্থনৈতিক ও সামরিক শক্তির, গভীর বিভাজন এবং বিদ্বেষপূর্ণ রাজনীতি নিয়ে যে দ্বন্দ্ব তৈরি হয়েছে, তা মঙ্গলবার পুরোপুরি প্রকাশিত হয়। দেশটি তার নিহত সৈন্যদের প্রতি শোক প্রকাশ করে ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপন শুরুতেই এই ঘটনা ঘটে।

ইসরাইলের মেমোরিয়াল ডে এর যুগান্তকারী বার্ষিকী অনুষ্ঠানে ইসরাইলি রাজনীতির স্বাভাবিক কোলাহলকে অতিক্রম করে ঐক্যের একটি চমকপ্রদ প্রদর্শন হবার কথা ছিল। অথচ, দেশটি তার ইতিহাসের অন্যতম গুরুতর সংকটের মুখোমুখি হয়। এই ঘটনাগুলি কেবল তার বাহ্যিক শত্রুদের সাথে নয় বরং তার অভ্যন্তরীণ দ্বন্দ্বের সাথে জড়িত একটি জাতির সমস্যার প্রতিফলন ঘটায়।

প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কট্টর ডানপন্থি সরকারের বিচার ব্যবস্থার সংস্কারের একটি পরিকল্পনা ব্যাপক অসন্তোষের সৃষ্টি করেছে। এটি কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভকে উস্কে দিয়ে শহরগুলিকে স্থবির করে দিয়েছে। সমালোচকরা আশঙ্কা করছেন, এই পরিবর্তনগুলি সুপ্রিম কোর্টকে দুর্বল করবে এবং দেশের গণতান্ত্রিক চরিত্রকে খর্ব করবে। নেতানিয়াহু এবং তার সমর্থকরা যুক্তি দেখিয়ে বলেন, অনির্বাচিত বিচারকদের উদার এবং অত্যধিক হস্তক্ষেপমূলক আদালতকে নিয়ন্ত্রণ করার জন্য সংস্কার প্রয়োজন।

ফাইটার পাইলটরা ডিউটিতে রিপোর্ট করা বন্ধ করার হুমকি দিয়েছেন। হাই-টেক বিনিয়োগকারীরা স্থানান্তরিত হওয়ার কথা বিবেচনা করেছেন। দেশটির নেতারা প্রকাশ্যে গৃহযুদ্ধের হুঁশিয়ারি দিয়েছেন। কয়েক সপ্তাহ ধরে গণবিক্ষোভ এবং নিজের জোটের ভেতর থেকে ভিন্নমত প্রকাশের পর নেতানিয়াহু বলেন, সমঝোতার আশায় তিনি সংস্কার কাজে বিরতি দেবেন।

মঙ্গলবার কয়েকটি কবরস্থানে বিচার বিভাগীয় সংকট নিয়ে তর্ক ও বিক্ষোভ শুরু হয়। যুদ্ধে নিহত ২৪,২১৩ জন এবং জঙ্গি হামলায় নিহত ৪,২৫৫ জনের প্রতি সম্মান দেখানোর জন্য দেশটির জাতীয় ক্যালেন্ডারের সবচেয়ে ভাব-গম্ভীর দিনটিতে এই ঘটনাকে অনেক ইসরাইলি অসম্মানজনক ঘটনা হিসাবে বিবেচনা করে।

শোকসন্তপ্ত পরিবারগুলি তাকে দূরে থাকার জন্য অনুরোধ করার পরেও - বা কমপক্ষে সরকারের পক্ষে কথা না বলার পরেও, দক্ষিণাঞ্চলীয় শহর বেরশেবার একটি কবরস্থানে কট্টরপন্থী জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইটামার বেন-গভির মেমোরিয়াল ডে’র একটি অনুষ্ঠানে যোগ দিয়ে ভাষণ দেন। যখন তার বয়স ছিল ১৮ বছর তখনই তার উগ্রবাদী আদর্শ এবং বর্ণবাদকে উস্কানি দেয়া ও একটি সন্ত্রাসী গোষ্ঠীকে সমর্থন দেয়ার জন্য তাকে বাধ্যতামূলক সামরিক পরিষেবা গ্রহণ থেকে বাদ দেয়া হয়।

বেন-গভির কবরস্থানে উপস্থিত হওয়ার আগেই তার সমর্থক ও প্রতিপক্ষের মধ্যে হাতাহাতি ও অপমান-বিদ্বেষ শুরু হয়। অনুষ্ঠানের পরে কিছু অংশগ্রহণকারী একে অপরের দিকে জল নিক্ষেপ করে।

ইসরাইলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ সোমবার রাতে বলেন, অভ্যন্তরীণ সংঘাতের মূল্য অনেক বেশি।

বিক্ষোভকারীরা শনিবারও বিক্ষোভের পরিকল্পনা করেছে, এক নাগাড়ে তা হবে ১৭তম সপ্তাহ। জাতীয় ছুটির বিরতির পর ইসরাইলের সংসদ আগামি সপ্তাহ থেকে অধিবেশনে বসবে।

XS
SM
MD
LG