অ্যাকসেসিবিলিটি লিংক

কর্মক্ষেত্রে নিরাপত্তা শ্রমিকের মৌলিক অধিকার: আইনমন্ত্রী আনিসুল হক


শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত 'জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিবস' শীর্ষক আলোচনা সভায় বক্তব্য রাখছেন আইনমন্ত্রী আনিসুল হক
শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত 'জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিবস' শীর্ষক আলোচনা সভায় বক্তব্য রাখছেন আইনমন্ত্রী আনিসুল হক

বাংলাদেশের আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন যে কর্মক্ষেত্রে স্বাস্থ্যসেবা ও নিরাপত্তা শ্রমিকের মৌলিক অধিকার।শুক্রবার (২৮ এপ্রিল) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত 'জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিবস' শীর্ষক আলোচনা সভায় এ কথা বলেন তিনি। এ সময় আইনমন্ত্রী অধিকার প্রতিষ্ঠায় নিরাপদ ও শালীন কর্মপরিবেশের গুরুত্ব তুলে ধরেন।

টেকসই উন্নয়নের জন্য কর্মক্ষেত্রে নিরাপত্তা বিধি অনুসরণ এবং একটি শালীন কাজের পরিবেশ নিশ্চিত করা জরুরি বলে তিনি উল্লেখ করেন আইনমন্ত্রী আনিসুল হক।বলেন, “কারখানা ও প্রতিষ্ঠান গুলোতে পেশাগত নিরাপত্তা নিশ্চিত করা এককভাবে সরকার বা কারখানার মালিকদের দায়িত্ব নয়। সকলের সহযোগিতা পয়োজন। তবে তা প্রধানত কারখানা মালিকদের দায়।”

আনিসুল হক বলেন, “বাংলাদেশ শ্রম আইন এবং বাংলাদেশ শ্রম প্রবিধান আদেশ দেয় যে কর্মক্ষেত্র কর্মীদের জন্য নিরাপদ এবং মর্যাদাপূর্ণ পরিবেশ সৃষ্টি করতে হবে। আর, এই প্রয়োজনীয়তা এখন আন্তর্জাতিকভাবে স্বীকৃত।” তিনি আরো বলেন, “বাংলাদেশ যেহেতু একটি উন্নত দেশে পরিণত হওয়ার পথে; তাই পেশাগত নিরাপত্তাকে অত্যন্ত গুরুত্ব দেয়া উচিত।”

পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তাকে জাতীয় সংস্কৃতি হিসেবে প্রতিষ্ঠা করতে শ্রমিক, মালিক ও সরকার সহ সকল স্টেকহোল্ডার-কে একসঙ্গে কাজ করার আহ্বান জানান আইনমন্ত্রী। তিনি বাংলাদেশ শ্রম আইন এবং বাংলাদেশ শ্রম বিধিমালার যথাযথ প্রয়োগ সহ একটি নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে যৌথ উদ্যোগের প্রয়োজনীয়তার উপর জোর দেন।

XS
SM
MD
LG