অ্যাকসেসিবিলিটি লিংক

নতুন আক্রমণ ধারণা দিচ্ছে ক্ষেপণাস্ত্র হামলার কৌশল বদলেছে রাশিয়া


গভর্নর মিখাইল রাজভোঝায়েভের টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত ছবিতে সেভাস্তোপোলের একটি জ্বলন্ত তেলের ট্যাংক থেকে ধোঁয়া ও আগুনের শিখা বের হতে দেখা যাচ্ছে; ২৯ এপ্রিল ২০২৩।
গভর্নর মিখাইল রাজভোঝায়েভের টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত ছবিতে সেভাস্তোপোলের একটি জ্বলন্ত তেলের ট্যাংক থেকে ধোঁয়া ও আগুনের শিখা বের হতে দেখা যাচ্ছে; ২৯ এপ্রিল ২০২৩।

ক্রাইমিয়ার বন্দরনগরী সেভাস্তোপোলে শনিবার একটি জ্বালানি-ট্যাংকে আগুন ধরে যায়। গভর্নর মিখাইল রাজভোঝায়েভ জানান, প্রাথমিক তথ্য ইঙ্গিত করছে যে ড্রোন হামলার কারণে এই আগুনের সূত্রপাত হয়েছে।

২০১৪ সালে রাশিয়া ইউক্রেনের কাছ থেকে ক্রাইমিয়া উপদ্বীপের সেভাস্তোপোল বন্দর দখল করে নেয়। সেভাস্তোপলের অসংখ্য বিমান হামলার জন্য ইউক্রেনকে দায়ী করেছে রাশিয়া।

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক টুইটারে প্রকাশিত তাদের ইউক্রেন যুদ্ধ সংক্রান্ত দৈনিক হালনাগাদ গোয়েন্দা প্রতিবেদনে শনিবার জানিয়েছে, ইউক্রেনের বিরুদ্ধে শুক্রবার রাশিয়া যে ক্রুজ মিসাইল হামলা চালিয়েছে, তা “রাশিয়ার দূর-পাল্লার হামলার আগের কৌশল” বদলের ইঙ্গিত দেয়।

ব্রিটিশ মন্ত্রকটি জানায়, হামলাগুলোতে “শীত মৌসুমের তুলনায় কম সংখ্যক ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে। আর, এগুলো সম্ভবত ইউক্রেনের জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে ছোড়া হয়নি। একটি বাস্তবসম্মত অনুমান হলো রাশিয়া ইউক্রেনের রিজার্ভ সেনা ইউনিট এবং মিত্রদের কাছ থেকে সম্প্রতি পাওয়া সামরিক সরঞ্জাম বিনাশের লক্ষ্যে এই হামলা চালিয়েছে।”

ব্রিটিশ মন্ত্রক আরো জানায়, “রাশিয়া আঘাত হানার একটি অদক্ষ প্রক্রিয়া পরিচালনা করছে এবং বেসামরিক মানুষের মৃত্যুসহ আনুষঙ্গিক বেসামরিক ক্ষয়ক্ষতি রোধের চেয়ে অনুমন নির্ভর সামরিক প্রয়োজনকে অগ্রাধিকার দিয়েছে।”

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি শুক্রবার রাতে তার ভিডিও ভাষণে রাশিয়ার বিমান হামলার নিন্দা জানিয়েছেন। গত কয়েক মাসের মধ্যে এটা সবচেয়ে বড় আকারের হামলা।

ইউক্রেনের মধ্যাঞ্চলীয় শহর উমানে শুক্রবার ভোরে ঘুমন্ত অবস্থায় অন্তত ২৩ জন বেসামরিক নাগরিককে হত্যা করা হয়েছে।

দক্ষিণ-পূর্ব ইউক্রেনের নিপ্রো শহরে ক্ষেপণাস্ত্র হামলায় ২ বছর বয়সী ১ শিশু ও ৩১ বছর বয়সী এক নারী নিহত হয়েছেন বলে জানিয়েছেন আঞ্চলিক গভর্নর সেরহি লিসাক।

মস্কো বলেছে, ইউক্রেনের রিজার্ভ সৈন্যদের যুদ্ধরেখায় পৌঁছানো রুখে দিতে, তাদের লক্ষ্য করে হামলা চালিয়েছে রাশিয়া এবং তাদেরকে সফলভাবে আঘাত করা হয়েছে। রয়টার্স জানিয়েছে, বক্তব্যের সমর্থনে রাশিয়া কোনো প্রমাণ দেখায়নি।

এদিকে, ইউক্রেন জুড়ে রুশ বিমান হামলার ঝুঁকি অব্যাহত রয়েছে। সাইরেন শোনার সাথে সাথে বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য সতর্ক করেছেন কর্মকর্তারা।

জেলেন্সকি যুদ্ধ অবসানের বিষয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর সঙ্গে ফোনে আলোচনা করার কয়েক দিনের মধ্যেই এই হামলা চালানো হলো। চীনের নেতা জানিয়েছেন যে চীন, ইউক্রেনে একজন শান্তিদূত পাঠাবে।

এ প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি ও রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG