অ্যাকসেসিবিলিটি লিংক

চীন সীমান্তে ভারতীয় সেনার যুদ্ধ অনুশীলনের মাঝেই চীনের বিদেশমন্ত্রী ভারতের গোয়ায় সম্মেলনে পথে


চীনের বিদেশমন্ত্রী ছেন গাং বৃহস্পতি ৪ মে ও শুক্রবার ৫ মে ভারতের গোয়া-এ থাকবেন। বৃহস্পতিবার থেকে গোয়ায় শুরু হতে যাচ্ছে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের দু’দিনের সম্মেলন। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে ছেন গাংয়ের দ্বিপাক্ষিক বৈঠক হতে পারে বলে সূত্রের খবর।

এদিকে, লাদাখ থেকে অরুণাচলপ্রদেশ পর্যন্ত বিস্তীর্ণ চীন সীমান্তে যুদ্ধ অনুশীলন শুরু করেছে ভারতীয় সেনা। ‘বুলন্দ ভারত’ নামে এই যুদ্ধ প্রস্তুতিতে ভারতের পদাতিক সেনার সব ক’টি ইউনিট অংশ নিচ্ছে। সীমান্ত বরাবর মোতায়েন হয়েছে বফর্স-সহ যাবতীয় কামান, রকেট। গোলা-বারুদের বিপুল সম্ভার নিয়ে প্রস্তুতির পরীক্ষা দিচ্ছে সেনা। পদস্থ সেনাকর্তারা প্রস্তুতি খতিয়ে দেখছেন। অনুশীলনে ধনুষের মতো দেশে তৈরি অস্ত্রশস্ত্রও ব্যবহার করা হচ্ছে।

হিন্দি বুলন্দ’ শব্দের একটি অর্থ সবচেয়ে উচ্চতম স্থানে অবস্থান। ভারতীয় সেনার এই অনুশীলনের উদ্দেশ্যও সেটাই। সীমান্তের উচ্চতম স্থানে উঠে যুদ্ধের অনুশীলন করছে তারা। সেই অর্থে এই অনুশীলনও সেনার জন্য অত্যন্ত গর্বের। তবে গোলা যাতে সীমান্ত অতিক্রম না করে সেদিকে সতর্ক দৃষ্টি দেওয়া হয়েছে।

সীমান্তে এই ধরনের অনুশীলন নতুন না হলেও সময়টি নিয়ে চর্চা শুরু হয়েছে। তবে চীনের বিদেশমন্ত্রীর গোয়ার সম্মেলনে যোগদানের প্রেক্ষাপটে এই অনুশীলনকে যুদ্ধ বা সংঘাতের বার্তা হিসাবে দেখতে নারাজ ভারতের বিদেশমন্ত্রক।

যদিও সাম্প্রতিক ঘটনাবলী অনুশীলনকে অন্য মাত্রা দিয়েছে। হালেই বেজিং প্রশাসন অরুণাচলকে নিজেদের দাবি করতে নতুন কৌশল নিয়েছে। তারা অরুণাচলের বেশ কিছু জায়গার চীনা নাম রেখে বিজ্ঞপ্তি জারি করেছে। চীনের ওই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করে ভারত। কঠোর বার্তা দিতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ গতমাসে অরুণাচল সীমান্তে গিয়ে সেখানকার উন্নয়নের কাজ পর্যালোচনা করেন।

চীনের সঙ্গে ভারতের ৩৪৮৮ কিলোমিটার দীর্ঘ সীমান্তে গোলমাল লেগেই থাকে। চার বছর আগে পূর্ব লাদাখে সংঘর্ষে জড়িয়ে পড়ে। সেই থেকে সীমান্তে উত্তেজনা আরও চড়েছে। চীনা সেনার উপস্থিতি ও তৎপরতা নিয়ে বারে বারে প্রশ্ন তুলেছে নয়াদিল্লি। এরমধ্যে চীন ও ভুটান সীমান্তে ডোকলাম নিয়ে নয়া বিবাদের সূত্রপাত হয়েছে। ওই দুই দেশই ডোকলামকে তাদের বলে দাবি করেছে। যদিও সংঘাত কমিয়ে আনার তৎপরতাও থেমে নেই। দুই দেশই আধিকারিক পর্যায়ে আলোচনা চালিয়ে যাচ্ছে। বৈঠক করছেন সেনাকর্তারাও।

XS
SM
MD
LG