অ্যাকসেসিবিলিটি লিংক

প্রত্যাবাসন ব্যবস্থা পর্যবেক্ষণে মিয়ানমারের রাখাইনে গেছে রোহিঙ্গা প্রতিনিধি দল


নৌপথে মিয়ানমারের উদ্দেশে ২৭ সদস্যের প্রতিনিধি দল।
নৌপথে মিয়ানমারের উদ্দেশে ২৭ সদস্যের প্রতিনিধি দল।

প্রত্যাবাসনের আগে রাখাইন রাজ্যের মংডুর পরিবেশ-পরিস্থিতি সরেজমিনে দেখতে, মিয়ানমার গেছে বাংলাদেশে বসবাসরত ২০ রোহিঙ্গাসহ ২৭ সদস্যের প্রতিনিধি দল। শুক্রবার (৫ মে) সকাল ৯টার দিকে প্রতিনিধি দলটি টেকনাফ দিয়ে নৌপথে মিয়ানমারের উদ্দেশে রওনা দেয়।

প্রতিনিধি দলে রয়েছেন তিন নারীসহ ২০ রোহিঙ্গা, একজন অনুবাদক এবং বিভিন্ন দপ্তরের ছয় জন বাংলাদেশি কর্মকর্তা। নিরাপত্তার জন্য, বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) দুইটি স্পিডবোটসহ ১৬ বিজিবি সদস্য রয়েছেন প্রতিনিধি দলের সঙ্গে।

অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজা জানান, “প্রতিনিধি দলটি মিয়ানমারে প্রত্যাবাসনে প্রস্তুতি ও সেখানকার পরিবেশ পর্যবেক্ষণ করবেন। এক দিনের জন্য সেখানে গেছেন তারা।”

প্রত্যাবাসনের পর, মিয়ানমারে রোহিঙ্গাদের যেখানে রাখা হবে, সে জায়গাটি প্রতিনিধি দল পরিদর্শন করবে। এর আগে, বাংলাদেশ থেকে আট লাখের বেশি রোহিঙ্গার একটি তালিকা পাঠানো হয় মিয়ানমারের কাছে।ঠ সেই তালিকায় অন্তর্ভূক্ত রোহিঙ্গাদের মধ্য থেকে, পাইলট প্রকল্পের আ্ওতায়, প্রথম দফায় ফেরত তিনে এক হাজার ১৪০ জনকে নির্ধারণ করেছে মিয়ানমার। আর, ৪২৯ জনের বিষয়ে আপত্তি জানায়। পরে গত ১৫ মার্চ ১৯ সদস্যদের একটি টেকনিক্যাল টিম বাংলাদেশের টেকনাফে এসে ১৭৭ রোহিঙ্গা পরিবারের ৪৮০ জনের সঙ্গে সাক্ষাৎ করে।

XS
SM
MD
LG