অ্যাকসেসিবিলিটি লিংক

পরিবেশ রক্ষায় সরকারের কোনো পরিকল্পনা নেই: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল


বিএনপি মহাসচিব মির্জা ফখরুল
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল

বৈশ্বির্ক জলবায়ু পরিবর্তনে বিরুপ প্রভাব থেকে বাংলাদেশের পরিবেশ রক্ষায় সরকারের কোনো পরিকল্পনা নেই বলে অভিযোগ করেছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।শুক্রবার (৫ মে) বিএনপি আয়োজিত 'জলবায়ু পরিবর্তন: বাংলাদেশ ও নদী' শীর্ষক সেমিনারে তিনি এ অভিযোগ করেন।

মির্জা ফখরুল বলেন, “পরিবেশ দূষণ ইস্যুতে সরকারের অবহেলার কারণে ঢাকা দেশের অন্যতম দূষিত শহরে পরিণত হয়েছে। এসব সমস্যা সমাধানে এবং মানুষের ভবিষ্যৎ বা জীবন-জীবিকার উন্নয়নে সরকারের কোনো পরিকল্পনা নেই।”

বিএনপি মহাসচিব বলেন, “সাভার-ধামরাইতে ছোট ছোট যে নদীগুলো ছিল, সেগু্লো প্রায় মরে গেছে। আপনারা দেখেছেন যে, তুরাগ নদীর পাশে সরকারের অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সযোগিতায় ও তাদের সমর্থনের ফলে বিভিন্ন ক্লাব গড়ে উঠেছে। ক্লাবগুলো একেবারেই নদীর ওপরে, নদী ভরাট করে গড়ে উঠেছে।”

তিনি বলেন, “পানি কমে যাচ্ছে, নদী দখল করা হচ্ছে; এ বিষয়ে খবর নেবেন; এই সরকারের সঙ্গে যারা জড়িত তারাই এই কাজগুলো করছে। অথচ তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থাই নেয়া হচ্ছে না।” পরিবেশ রক্ষায় জনমুখী সরকার প্রতিষ্ঠা করতে সকলের প্রতি আহ্বান জানান মির্জা ফখরুল।

পরিবেশ রক্ষায় বিএনপির শাসনামলে প্লাস্টিকের ব্যাগ নিষিদ্ধ, খাল খনন কর্মসূচি এবং বেবি ট্যাক্সি নিষিদ্ধসহ বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন তিনি। বলেন, “পরিবেশ রক্ষার জন্য একটি জনমুখী সরকার প্রয়োজন এবং জবাবদিহিতার জন্য গণতন্ত্র প্রয়োজন।”

XS
SM
MD
LG