অ্যাকসেসিবিলিটি লিংক

চলতি অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি হবে ৫.৫ শতাংশ: আইএমএফ


বাংলাদেশের ঢাকার পরীবাগ এলাকায় একটি মোটরসাইকেলে পেট্রোল ভরছেন, একটি জ্বালানি স্টেশনের একজন কর্মচারী৷ (ফাইল ছবি)
বাংলাদেশের ঢাকার পরীবাগ এলাকায় একটি মোটরসাইকেলে পেট্রোল ভরছেন, একটি জ্বালানি স্টেশনের একজন কর্মচারী৷ (ফাইল ছবি)

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) এশিয়া-প্যাসিফিক অঞ্চলের সর্বশেষ প্রতিবেদনে পূর্বাভাস দেয়া হয়েছে যে চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি অর্জনে চীনকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ।

প্রতিবেদনে আরো বলা হয়েছে যে, আগামী অর্থবছরে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জিডিপি বৃদ্ধির হারের দিক থেকে ভিয়েতনামের পর, বাংলাদেশ দ্বিতীয় স্থানে থাকবে।

আইএমএফ এর এশিয়া ও প্যাসিফিক মে ২০২৩-এর আঞ্চলিক অর্থনৈতিক আউটলুক রিপোর্ট অনুসারে, বাংলাদেশে চাহিদা-ব্যবস্থাপনা ধরনের কারণে ২০২৩ সালে জিডিপি প্রবৃদ্ধির হার পাঁচ দশমিক পাঁচ শতাংশে নেমে আসবে। যা এখনো চীনের পাঁচ দশমিক দুই শতাংশের অনুমিত প্রবৃদ্ধির হারের চেয়ে বেশি। তবে, বাংলাদেশের চেয়ে চীনের অর্থনীতি অনেক বড়।

আইএমএফের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের জন্য সম্প্রতি অনুমোদিত এক্সটেন্ডেড ফান্ড ফ্যাসিলিটি, ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের কারণে সৃষ্ট অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় সহায়তা করবে। এছাড়া, এই তহবিল, স্থিতিস্থাপকতা, টেকসই সুবিধা ব্যবস্থা, জলবায়ু বিনিয়োগের অগ্রাধিকারের অর্থায়ন এবং দীর্ঘমেয়াদী জলবায়ু ঝুঁকির বিরুদ্ধে স্থিতিস্থাপকতা তৈরি করতে আর্থিক স্থানকে প্রসারিত করবে।

XS
SM
MD
LG