অ্যাকসেসিবিলিটি লিংক

সৌদি আরবে আলোচনায় বসছে সুদানের যুদ্ধরত পক্ষগুলো


জেদ্দা বন্দরে সুদান থেকে সরিয়ে আনা মানুষদের বহনকারী ইউএসএনএস ব্রান্সউইক-এ কার্যক্রম তদারকি করছেন যুক্তরাষ্ট্র নৌবাহিনীর সৈন্যরা, পাশে দাঁড়িয়ে আছেন এক সৌদি কর্মকর্তা; ৪ মে ২০২৩।
জেদ্দা বন্দরে সুদান থেকে সরিয়ে আনা মানুষদের বহনকারী ইউএসএনএস ব্রান্সউইক-এ কার্যক্রম তদারকি করছেন যুক্তরাষ্ট্র নৌবাহিনীর সৈন্যরা, পাশে দাঁড়িয়ে আছেন এক সৌদি কর্মকর্তা; ৪ মে ২০২৩।

কর্মকর্তারা জানিয়েছেন, একটি দৃঢ় যুদ্ধবিরতি চুক্তি নিয়ে আলোচনার জন্য, সুদানের সংঘাতে লিপ্ত দুই পক্ষ শুক্রবার সৌদি আরবে দূত পাঠিয়েছে।

সৌদি আরবের জেদ্দা শহরে শনিবার থেকে শুরু হতে যাওয়া এই আলোচনা, দুই পক্ষকে মুখোমুখি করার আন্তর্জাতিক প্রচেষ্টার ফল। আশা করা হচ্ছে, যুদ্ধ অবসানের লক্ষ্যে এই আলোচনায় একটা সমঝোতা হবে।

সুদানের কর্মকর্তারা দ্য অ্যাসোসিয়েটেড প্রেস-কে বলেছেন, জেদ্দায় অনুষ্ঠেয় আলোচনায় সহযোগিতা করবে সৌদি আরব ও যুক্তরাষ্ট্র।

সুদানের কর্মকর্তারা এপিকে আরো জানিয়েছেন, খার্তুম ও ওমদুরমানে মানবিক সহায়তার জন্য করিডোর খোলা এবং স্বাস্থ্য সুবিধাসহ বেসামরিক অবকাঠামোর সুরক্ষা দেয়া, আলোচনায় স্থান পাবে।

গত ১৫ এপ্রিল সুদানের লড়াই শুরু হওয়ার পর, এই প্রথম জেনারেল আবদেল-ফাত্তাহ বুরহানের নেতৃত্বাধীন সামরিক বাহিনী এবং জেনারেল মোহাম্মদ হামদান দাগালোর নেতৃত্বাধীন প্রতিদ্বন্দ্বী আধাসামরিক র‍্যাপিড সাপোর্ট ফোর্সের প্রতিনিধিরা মুখোমুখি আলোচনায় বসছেন শনিবার।

এই লড়াইয়ে কয়েকশ’ মানুষ নিহত হয়েছেন এবং কয়েক লাখ মানুষ পালিয়ে যেতে বাধ্য হয়েছেন। আর, এই যুদ্ধ সুদানকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছে।

আগের দুর্বল যুদ্ধবিরতি চুক্তিগুলো লড়াই অবসানে ব্যর্থ হওয়ার পর, শনিবার এই আলোচনার উদ্যোগ নেয়া হয়।

জাতিসংঘের অভিবাসন সংস্থা চলতি সপ্তাহে জানিয়েছে, লড়াইয়ের কারণে অন্তত তিন লাখ ৩৪ হাজার মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে। এর বাইরে, আরো একলাখ মানুষ সুদান ছেড়ে পালিয়ে গেছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা সতর্ক করে দিয়ে বলেছে, এই লড়াইয়ের ফলে আট লাখেরও বেশি মানুষ সুদান ছেড়ে পালিয়ে যেতে পারে।

লুটপাটের কারণেও ত্রাণ কার্যক্রম ব্যাহত হয়েছে। চলতি সপ্তাহের শুরুতে বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) জানায়, সুদান জুড়ে তাদের গুদাম থেকে প্রায় ১৭ হাজার টন খাদ্য চুরি হয়ে গেছে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া।

XS
SM
MD
LG