অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ-ভারত সম্পর্ক ও বাণিজ্য বৃদ্ধির প্রাকৃতিক কেন্দ্র উত্তর-পূর্বাঞ্চল: প্রণয় ভার্মা


ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা
ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা

বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য ও জনগণের মধ্যে সম্পর্ক বৃদ্ধির জন্য ভারতের উত্তর-পূর্বাঞ্চলকে একটি প্রাকৃতিক-কেন্দ্র হিসেবে বর্ণনা করেছেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা। গত ৮ মে অনুষ্ঠিত এক সেমিনারে তিনি এ কথা বলেন।

বাংলাদেশের শিল্পমন্ত্রী নুরুল মজিদ হুমায়ুন এবং হাইকমিশনার প্রণয় ভার্মাকে ৮ মে ভারত-বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (আইবিসিসিআই) একটি সেমিনারে বক্তব্য দেয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়। ‘উত্তর পূর্ব ভারত ও বাংলাদেশের মধ্যে বিনিয়োগের সুযোগ’ শীর্ষক সেমিারের আয়োজন করে ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-এফবিসিসিআই। অনুষ্ঠানে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য নাগাল্যান্ডের একটি প্রতিনিধিদলও যোগ দেয়।

হাইকমিশনার প্রণয় ভার্মা বলেন, “বাংলাদেশের উদ্যোক্তাদের উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলোর দ্রুত বর্ধনশীল অর্থনীতিতে উদীয়মান সুযোগের পূর্ণ সদ্ব্যবহার করা গুরুত্বপূণ।” দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনা আরো অন্বেষণ করার জন্য বাংলাদেশের উদ্যোক্তাদের আমন্ত্রণ জানান তিনি।

হাইকমিশনার ভার্মা ভারত ও বাংলাদেশের উত্তর-পূর্ব রাজ্যগুলোর মধ্যে বৃহত্তর আন্তঃসীমান্ত সংযোগ, বাণিজ্য অবকাঠামো এবং অর্থনৈতিক সংযোগ বিকাশের জন্য সাম্প্রতিক উদ্যোগ গুলো তুলে ধরেন। তিনি ব্যবসায়ী প্রতিনিধি দলের সফর বিনিময় আয়োজনে আইবিসিসিআই-এর উদ্যোগের প্রশংসা করেন।

ভৌগলিক নৈকট্য-কে নতুন অর্থনৈতিক সুযোগ এবং পারস্পরিক উপকারী অংশীদারিত্বে রূপান্তরিত করার উভয় পক্ষকে আহ্বান জানান তিনি।

XS
SM
MD
LG