অ্যাকসেসিবিলিটি লিংক

উপজেলা পর্যায়ে স্বাস্থ্যসেবা কাঙ্ক্ষিত মানের নয়: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক


স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, উপজেলা পর্যায়ের সরকারি হাসপাতালে কাঙ্ক্ষিত মানের সেবা বাদ দিয়ে, দেশের মানুষের স্বাস্থ্যসেবার মানোন্নয়ন সম্ভব নয়। মঙ্গলবার (৯ মে) দুপুরে নরসিংদীতে এক বিনিময় সভায় তিনি এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, “উপজেলা পর্যায়ে স্বাস্থ্যসেবার মান এখনো উন্নত নয়। উপজেলা পর্যায়ের স্বাস্থ্যসেবাতেই আমাদের মূল ঘাটতি রয়ে গেছে।” তিনি বলেন, “উপজেলা পর্যায়ের সরকারি স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোর অনেকগুলোতে মেশিন নষ্ট ছিলো। কিছু জায়গায় মেশিনই ছিলো না। লোকবলের তীব্র অভাব ছিলো। উপজেলা পর্যায়ের ডাক্তাররা বদলি নিয়ে ঢাকায় বা জেলা পর্যায়ে চলে যেতেন।”

“পরিস্থিতি পরিবর্তনে উপজেলা পর্যায়ে আমরা বিশেষ নজর দিয়েছি। নষ্ট মেশিন মেরামত এবং প্রয়োজন অনুযায়ী নতুন মেশিন কেনা হয়েছে। তদবির করে উপজেলা পর্যায় থেকে বদলি নিয়ে ঢাকায় আসা বন্ধ করা হয়েছে। পর্যাপ্ত লোকবল নিয়োগ দেয়া হচ্ছে। পর্যাপ্ত টেকনিশিয়ান ও ফার্মাসিস্ট নিয়োগের কাজও চলমান; জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, “উপজেলা পর্যায়ের হাসপাতালে শয্যা বৃদ্ধিসহ বিভিন্ন কাজ করে সরকারি স্বাস্থ্যসেবার মান দ্বিগুণ বাড়ানো হচ্ছে। কারণ আমরা বুঝে গেছি, উপজেলা পর্যায়ে সেবার মান না বাড়িয়ে দেশের মানুষের জন্য কাঙ্ক্ষিত সেবা নিশ্চিত করা অসম্ভব।”

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, “বাংলাদেশ থেকে অনেক মানুষ চিকিৎসার জন্য বিদেশে যায়। অনেক টাকা খরচ করে নিঃস্ব হয়। অথচ আপনাদের (চিকিৎসক ও হাসপাতাল পরিচালক, স্বাস্থ্যখাতের দায়িত্বশীল কর্মকর্তা) সদিচ্ছা ও আন্তরিকতা বাড়লেই এট বন্ধ হতে পারে।”

XS
SM
MD
LG