অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ৮ দিনের রিমান্ডে


পাকিস্তানের করাচিতে একটি রাস্তার পাশে আধাসামরিক বাহিনীর সৈন্যরা পাহারা দিচ্ছে। ( ১০ মে, ২০২৩)
পাকিস্তানের করাচিতে একটি রাস্তার পাশে আধাসামরিক বাহিনীর সৈন্যরা পাহারা দিচ্ছে। ( ১০ মে, ২০২৩)

পাকিস্তানের দুর্নীতি বিরোধী বিশেষ আদালত সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে ৮ দিনের রিমান্ডে পাঠিয়েছে।

রাজধানী ইসলামাবাদের একটি আদালত কক্ষের বাইরে কর্তৃপক্ষ তাকে আকস্মিকভাবে গ্রেপ্তার ও আটক করার একদিন পর খানকে আদালতে হাজির করা হয়। সন্ত্রাসবাদ ও দুর্নীতি থেকে শুরু করে রাষ্ট্রদ্রোহ এবং অন্যান্য ফৌজদারি অপরাধের অভিযোগে তার বিরুদ্ধে আনা কয়েক ডজন অভিযোগের শুনানিতে অংশ নেওয়ার প্রস্তুতি নেওয়ার সময় ৭০ বছর বয়সী খানকে আটক করা হয়।

খানের আইনজীবীরা দাবি করেছেন যে আধাসামরিক বাহিনী তাকে হেফাজতে নেওয়ার আগে শারীরিকভাবে লাঞ্ছিত করে। এরপর তাদের সাথে থাকা দুর্নীতি বিরোধী কর্তৃপক্ষের কাছে তাকে হস্তান্তর করে।

বুধবার রাজধানীর পুলিশ হেডকোয়ার্টার্সে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে এ শুনানি অনুষ্ঠিত হয়।

তার গ্রেফতারের পর ইসলামাবাদ এবং পাকিস্তানের অন্যান্য শহরের রাস্তায় ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সমর্থকরা দ্রুত, ব্যাপক ও সহিংস বিক্ষোভ শুরু করে।

বিক্ষোভকারী ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বেশ কয়েকটি শহরে সেনা ও আইএসআই স্থাপনার বাইরে নিরাপত্তা বাহিনীর গুলিতে অন্তত একজন নিহত ও অনেক বিক্ষোভকারী আহত হয়েছেন।

রাওয়ালপিন্ডিতে সামরিক সদর দপ্তরের বাইরে বিপুল সংখ্যক খান সমর্থক জড়ো হয়ে সেনাবাহিনীর বিরুদ্ধে স্লোগান দেয়, যা পাকিস্তানের সাম্প্রতিক ইতিহাসে আর দেখা যায়নি।

এদিকে লাহোরের প্রাদেশিক কর্তৃপক্ষ আঞ্চলিক সামরিক কোর কমান্ডারের বাসভবনে বিক্ষোভকারীদের হামলার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশকে সহায়তা করতে আধাসামরিক বাহিনী মোতায়েন করেছে।

আফগানিস্তানের পার্শ্ববর্তী খাইবার পাখতুনখোয়া প্রদেশ জুড়েও বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

সরকারের টেলিযোগাযোগ কর্তৃপক্ষ ইসলামাবাদ এবং অন্যান্য শহরে ইন্টারনেট পরিষেবা স্থগিত করেছে। টুইটার, ফেসবুক এবং ইউটিউবসহ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে অ্যাক্সেসও বন্ধ করে দিয়েছে। বুধবার পাকিস্তানের স্কুলগুলোও বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

পিটিআইয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাহ মেহমুদ কুরেশি এক বিবৃতিতে দলের সমর্থকদের শান্তিপূর্ণভাবে বিক্ষোভ চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, দলটি ইমরান খানের গ্রেপ্তারের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ দায়ের করবে।

পাকিস্তানের সামরিক গোয়েন্দা সংস্থা ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) একজন জ্যেষ্ঠ জেনারেল তাকে হত্যার পরিকল্পনা করছে বলে ইমরান খান অভিযোগ করার কয়েক ঘণ্টা পর তাকে গ্রেফতার করা হয়।

XS
SM
MD
LG